• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

মিরপুরে অনন্য কীর্তি গড়লেন রাবাদা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ১৪:০৭
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা
ছবি-এএফপি

বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার একমাত্র প্রতিষ্ঠিত পেসার হিসেবে একাদশে জায়গা পেয়েছেন কাগিসো রাবাদা। এই ম্যাচে প্রথম ইনিংসে টাইগারদের মাত্র ১০৬ রানে অলআউট হয়েছে প্রোটিয়ারা। যেখানে ৩ উইকেট শিকার করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন রাবাদা।

সোমবার (২১ অক্টোবর) মিরপুরে টেস্ট ক্যারিয়ারের ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন রাবাদা। প্রোটিয়াদের মধ্যে কিংবদন্তি পেসার ডেল স্টেইন ও অ্যালান ডোনাল্ডের পর দ্রুততম ৩০০ উইকেটও তার। এ ছাড়া টেস্ট ক্রিকেটের ৩৯তম বোলার হিসেবে ৩০০ উইকেটের ক্লাবে ঢুকেছেন তিনি।

২০১৫ সালের জুনে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয় রাবাদার। অভিষেক সিরিজেই হ্যাটট্রিক করেন তিনি। আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ওই বছরের নভেম্বরে টেস্ট ক্রিকেটে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয় ডানহাতি প্রোটিয়া পেসারের। বিরাট কোহলিকে শিকার করে উইকেটের খাতা খোলেন তিনি।

মিরপুর টেস্ট শুরু করার আগে ৬৪ টেস্টে ২৯৯ উইকেট ছিল রাবাদার। মুশফিকুর রহিমকে বোল্ড করে তিনি ৩০০’র মাইলফলক স্পর্শ করেন। এর আগে স্টেইন ৬১ ও ডোনাল্ড ৬৩ টেস্টে ৩০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন।

টেস্টে দ্রুততম তিনশ’ উইকেট নেওয়ার রেকর্ড রবিশচন্দন অশ্বিনের। তিনি ৫৪ টেস্টে ৩০০ উইকেট নিয়ে পেস কিংবদন্তি ডেনিস লিলির রেকর্ড ভাঙেন। মুরালিধরন ৫৮ টেস্টে নিয়েছেন ৩০০ উইকেট। রাবাদার বয়স সবে ২৯ বছর। ফিট থাকলে এখনও লম্বা সময় খেলে যাওয়ার সম্ভাবনা আছে তার।

উল্লেখ্য, মিরপুর টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম, লিটন দাস এবং নাঈম হাসানের উইকেট শিকার করেন রাবাদা।

আরটিভি/এসআর/ এসএ

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমাদের দেশে অনেকে আছে ‘ট্রল’ হতে হতে স্টার হয়ে গেছে: তাইজুল
দুর্দান্ত বোলিংয়ে ফাইফার তুলে নিলেন তাইজুল
রাত পোহালেই মাঠে গড়াবে মিরপুর টেস্ট, পরিসংখ্যানে এগিয়ে যারা
সাকিবকে ফেরাতে মিরপুরে ভক্তদের ‘লং মার্চ’ কর্মসূচি, ধাওয়া-পাল্টাধাওয়া