• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়

প্রকাশ : ২৫ জুন ২০২৪, ০৬:০৫ | আপডেট : ২৫ জুন ২০২৪, ১১:৫৫

বাংলাদেশ
ছবি- সংগৃহীত

অধিনায়কদের মন্তব্য

১১: ২৫, জুন ২৫

একমাত্র ব্রায়ান লারা আমাদের সেমিফাইনালে দেখেছিলেন। আমরা তাকে সঠিক প্রমাণ করেছি।

রশিদ খান, আফগানিস্তান অধিনায়ক

বোলিং ভালো হয়েছে। ব্যাটিংয়ে বাজে কিছু সিদ্ধান্ত নিয়েছি, মাঝের ওভারগুলোতে বিশেষ করে। প্রথম ৩ উইকেটে জোরেসোরে খেলতে চেয়েছি। না হলে স্বাভাবিক খেলতে চেয়েছি, হয়নি।

নাজমুল হোসেন, বাংলাদেশ অধিনায়ক

সেমিফাইনালের আফগানিস্তান

১১: ০৭, জুন ২১

সমীকরণ একদম সহজ। বাংলাদেশকে যেকোনো ব্যবধানে হারালেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যেত আফগানিস্তান। এবার রোমাঞ্চ জাগানিয়া ম্যাচে ৮ রানে জিতে ইতিহাস রচনা করল আফগানিস্তান। প্রথমবারের মতো বিশ্বমঞ্চের শেষ চারে উঠে গেল আফগানরা। আর বাংলাদেশের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিলো অস্ট্রেলিয়াও।

তাসকিন বোল্ড

১১: ০৩, জুন ২৫

নাভিনকে সুযোগ দিয়েছিলেন লিটন। তবে ফিরতি ক্যাচ নিতে পারেননি আফগান এই পেসার। তবে ভিনসেন্টে ফের বৃষ্টির আগে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তাসকিন।

সেমি থেকে আর ১ উইকেট দূরে আফগানরা! অন্যপ্রান্তে লিটন। তার দিকে চেয়ে অস্ট্রেলিয়া।

লিটনের ফিফটি

১০: ৫০, জুন ২৫

সর্বশেষ গত বছরের মার্চে চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে লিটনের ব্যাট থেকে ফিফটি এসেছিল। এবার সেমিফাইনাল, আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার মাঝে দাঁড়িয়ে ৪১ বলে সেই খরা কাটালেন। এতে বাংলাদেশের কোনো লাভ হয়নি। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে আগেই ছিটকে গেছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়া নাকি আফগানিস্তান

১০: ৪৬, জুন ২৫

২৪ বলে দরকার ২০ রান। বাকি ২ উইকেট। অস্ট্রেলিয়া নাকি আফগানিস্তান?


নাইবের উইকেট

১০: ৪২, জুন ২৫

‘ক্র্যাম্প’ নিয়ে উঠে গিয়েছিলেন। এবার সেই নাইব বোলিংয়ে এসেই পেলেন উইকেট। তার শর্ট বলে নিয়ন্ত্রণ রাখতে পারেননি তানজিম।

ছিটকে গেল বাংলাদেশ

১০: ৩৫, জুন ২৫

রশিদে হ্যাটট্রিক বলে সিঙ্গেল নিলেন তানজিম। ১৩তম ওভারের প্রথম বল ছিল এটি। এতে আনুষ্ঠানিকভাবে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল বাংলাদেশ।

এখন সেমির দৌড় অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের। বাংলাদেশ জিতলে অজিরা আর হারলে আফগানরা।

ওভার কমল

১০: ৩১, জুন ২৫

ম্যাচের দৈর্ঘ্য ১ ওভার কমেছে। বাংলাদেশের নতুন লক্ষ্য ১১৪ রান।

রিশাদ বোল্ড

১০: ২১, জুন ২৫

এ যেন এলেন আর গেলেন। রশিদকে স্লগ করতে গিয়ে প্রথম বলেই বোল্ড রিশাদ। এতে সেমির আশা থমকে গেল বাংলাদেশের।

অচেনা মাহমুদউল্লাহ

১০: ১৯, জুন ২৫

আসলেই কি লক্ষ্য সেমিফাইনাল। রশিদ খানের ১১তম ওভারে মাহমুদউল্লাহদের ব্যাটিং দেখে কোনোভাবেই তা মনে হয়নি। রশিদকে স্লগ করতে গিয়ে বটম-এজড মাহমুদউল্লাহ। আউট দেননি আম্পায়ার। তবে রিভিউতে সফল আফগানরা। এতে ৯ বলে ৬ রানে থেমেছেন রিয়াদ।

ফিরলেন হৃদয়

১০: ০৯, জুন ২৫

এবার হৃদয়কে ফেরালেন রশিদ। নবির মতো রশিদকেও স্লগ সুইপ করতে চেয়েছিলেন। তবে সেভাবে হয়নি। ৯ বলে ১৪ রান করে ডিপ মিডউইকেটে ধরা পড়েন হৃদয়।

রশিদের আঘাত

০৯: ৫৯, জুন ২৫

ইনিংসের সপ্তম ওভারে আক্রমণে এসেছিলেন রশিদ খান। এসেই সফল তিনি। তার দ্রুতগতিতে বেড়িয়ে যাওয়া বল আড়াআড়ি খেলতে গিয়ে মিস করে বোল্ড সৌম্য। ১০ বলে ১০ রান করে ফেরেন তিনি। এতে দলীয় ৫০ রানের আগেই ৪ উইকেট হারাল বাংলাদেশ।

পাওয়ারপ্লে...

০৯: ৫৬, জুন ২৫

আফগানিস্তান ৬ ওভার শেষে ২৭/০

বাংলাদেশ ৬ ওভার শেষে ৪৬/৩

ওহ! বৃষ্টি

০৯: ৩০, জুন ২৫

বৃষ্টি থেমেছে। বাংলাদেশ সময় ৯টা ৪৩ মিনিটে ফের খেলা শুরু হবে।

ফের বৃষ্টি...

০৯: ১৭, জুন ২৫

৩৮

আর উইকেট না পড়লে ৫ ওভারে ডিএলএস পার স্কোর।

৩ দশমিক ২ ওভারে ৩ উইকেটে ৩১ রান। এরপর বৃষ্টিতে ফের বন্ধ ম্যাচ। আগের বৃষ্টিতে ওভার না কাটা গেলেও এবার কাটা যেতে পারে। এক্ষেত্রে ডিএলএস পদ্ধতি কার্যকর হবে। ৩ উইকেট হারানোয় বাংলাদেশের সমীকরণ বেশ কঠিন হয়ে পড়বে।

নাভিনের জোড়া আঘাত

০৯: ১২, জুন ২৫

নাভিনের ইনসুইংয়ে লিটন বাঁচলেও রক্ষা হয়নি শান্তর। মিডউইকেট দিয়ে চার হাঁকান। পরের বলে একই জায়গা খেলতে চেয়েছিলেন। তবে এবার ধরা পড়েছেন।

পরের বলে ফের উইকেট হারিয়েছে বাংলাদেশ। এবার লিডিং-এজডে নাভিনকে ফিরতি ক্যাচ দিয়েছেন সাকিব।

৩ ওভারে ২৪/৩।

ফের তানজিদের ‘ডাক’

০৯: ০১, জুন ২৫

সবশেষ ৪ ইনিংসের তিনটিতেই ডাক মেরেছেন তানজিদ।

ফজলহক ফারুকির ইনসুইং আড়াআড়ি খেলতে চেয়েছিলেন। তবে মিস করেন। এরপর আম্পায়ার ল্যাংটন রুসেরের সিদ্ধান্তে রিভিউ করেও লাভ হয়নি। ইনিংসের নবম বলে প্রথম উইকেট হারাল বাংলাদেশ।

উঠে গেলেন গুরবাজ

০৮: ৫৮, জুন ২৫

চোট পেয়ে আফগানিস্তান উইকেটকিপার রহমানউল্লাহ গুরবাজ উঠে গেছেন। বদলি কিপারও নামানো হয়েছে।

ইতিবাচক শুরু

০৮: ৫৩, জুন ২৫

লক্ষ্যটা মোটেও ২০ ওভারের না। রান রেটের হিসেবে মোটামুটি ১৩ ওভারের মধ্যেই জিততে হবে বাংলাদেশকে। তবে কাজটি মোটেই সহজ না।

তবে ইতিবাচক শুরুতে কঠিন কাজের দিকে এগোচ্ছে বাংলাদেশ। নাভিন-উল-হকের চতুর্থ বলে বাউন্ডারি এবং পঞ্চম বলে ছক্কা হাঁকিয়েছেন লিটন। এতে প্রথম ওভারে এসেছে ১৩ রান।

থেমেছে বৃষ্টি

০৮: ২৮, জুন ২৫

সেন্ট ভিনসেন্টে বৃষ্টি থেমেছে। কাভারও সরানো হচ্ছে।

স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিট, বাংলাদেশ সময় ৮টা ৪৫ মিনিটে শুরু হবে খেলা।

সেমিফাইনালে উঠতে আফগানদের মামুলি পুঁজি

০৮: ০২, জুন ২৫

এই ম্যাচে জিতলেই সরাসরি সেমিফাইনালে উঠে যাবে আফগানিস্তান। আর হারলেই থাকবে বিদায়ের শঙ্কা। অন্যদিকে ১২ দশমিক ১ ওভারের মধ্যে আফগানদের ছুঁড়ে দেওয়ার লক্ষ্য পেরোলেই সেমিতে উঠে যাবে বাংলাদেশ। সেমিতে উঠার দৌড়ে বাংলাদেশকে মামুলি লক্ষ্য ছুঁড়ে দিয়েছে আফগানরা।

২০ ওভারে ১১৫/৫।

থামলেন নবিও

০৭: ৫৫, জুন ২৫

১২/১, ৪ ওভার; তাসকিনের বোলিং ফিগার

তাসকিনের শর্ট লেংথের সিম-আপ ডেলিভারিতে পুল করতে চেয়েছিলেন নবি। তবে সেভাবে হয়নি। মিড অফে সময় নিয়ে ক্যাচ নেন শান্ত।

আগের ম্যাচে একাদশের বাইরে থাকা তাসকিন এই ম্যাচে দিলেন মাত্র ১২ রান। এর মধ্যে শেষ বলে দেন ৬ রান। ছক্কা হাঁকিয়েছেন রশিদ খান।

১৮ ওভারে ৯৯/৫।

রিশাদের জোড়া উইকেট

০৭: ৪৭, জুন ২৫

গুরবাজকে চুপচাপ রেখেছিল বাংলাদেশ। এবার আউটও করলো তাকে। রিশাদকে অফ সাইডে তুলে মারতে গিয়ে ডিপ কাভারে সৌম্যর হাতে ধরা পড়েন এই ওপেনার। ফেরার আগে ৫৫ বলে করেন ৪৩ রান।

এরপর গুলবিদনকেও ফেরান রিশাদ। সৌম্যই সেই ক্যাচ নিয়েছেন। তবে এবার বেশ কঠিন ক্যাচ। দুর্দান্ত এক ড্রাইভে সেই ক্যাচ নিয়েছেন সৌম্য। এতে ৪ বলের মধ্যে ২ উইকেট পেলেন রিশাদ।

১৭ ওভারে ৯৩/৪

সেমিফাইনালে যেতে...

০৭: ৪০, জুন ২৫

বর্তমানে অস্ট্রেলিয়ার নেট রানরেট -০.৩৩১। অন্যদিকে বাংলাদেশের নেট রানরেট -২.৪৮৯। তাই সেমিতে যেতে আফগানিস্তানের ছুঁড়ে দেওয়া লক্ষ্য ১১ দশমিক ৫ থেকে ১৩ দশমিক ৪ ওভারের মধ্যে পেরোতে হবে বাংলাদেশকে। তবে সেটা আফগানিস্তানের সংগ্রহের ওপরই নির্ভর করছে।

চাপ...

০৭: ৩৫, জুন ২৫

১, মেইডেন, ৩, ১৩, ৫

সর্বশেষ ৫ ওভার

শুরুর থেকেই তেমন রানরেট ছিল না। ওপেনিং জুটি ভাঙার পর তা আরও কমেছে। উইকেট শিকারের ওভারে মোটে ১ রান খরচ করেছিলেন রিশাদ। এরপর তাসকিনের মেইডেন। পরের ওভারে মোটে ৩ রান দিয়েছেন সাকিব। ১৪তম ওভারে অবশ্য বেশ খরুচে রিশাদ।

১৫ ওভারে ৮০/১।

জুটি ভাঙলেন রিশাদ

০৭: ২৫, জুন ২৫

প্রথম ১০ ওভারেও অবিচ্ছিন্ন ছিল গুরবাজ-ইব্রাহিম জুটি। এবার ইনিংসের ১১তম ওভারে এসে এই জুটি ভাঙলেন রিশাদ।

পানি পানের বিরতির পরই চড়াও হওয়ার আভাস দিয়েছিল এই জুটি। সেই সুযোগই নেন রিশাদ। জায়গা বানিয়ে তাকে খেলতে চেয়েছিলেন ইব্রাহিম। তবে ঠিকমত হয়নি। লং অফ দুর্দান্ত ক্যাচ নিয়েছেন তানজিম হাসান। এতে ৫৯ রানে ভাঙল আফগানিস্তানের ওপেনিং জুটি।

গুরবাজ-ইব্রাহিম জুটির ৫০

০৭: ২২, জুন ২৫

বিশ্বকাপ ইতিহাসে প্রথম জুটি হিসেবে একই আসরে ৪ বার ৫০ পেরোলেন গুরবাজ-ইব্রাহিম। এর আগে, আটটি জুটির তিনবার করে এ রেকর্ড ছিল।

নবম ওভারে প্রথমবার আক্রমণে এসেছিলেন রিশাদ। তবে তিনিও কাঙ্ক্ষিত উইকেটের দেখা পাননি। এ ওভারেই ৫০ পেরিয়েছে আফগানিস্তান। এই জুটিরও ৫০।

হতাশা…

০৭: ০৯, জুন ২৫

পাওয়ারপ্লের পর আবারও আক্রমণে এসেছিলেন সাকিব। তার প্রথম ৫ বল থেকে এসেছিল ৩টি সিঙ্গেল। এরপর ফুললেংথে পেয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে সাইটস্ক্রিন বরাবর ছক্কা মেরেছেন গুরবাজ। এখন পর্যন্ত সবচেয়ে খরুচে ওভার এটিই।

অষ্টম ওভারে তানজিমকে আক্রমণে এনেছিলেন শান্ত। তবে কেউই অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে আফগানদের ওপেনিং জুটি ভাঙতে পারছেন না।

৮ ওভারে ৪৭/০।

পাওয়ার প্লেতে ২৭/০

০৬: ৫৯, জুন ২৫

৭৬, ৮০, ১১, ০, ১১, ৬০

চলতি বিশ্বকাপে আগের ম্যাচগুলোয় গুরবাজের স্কোর।

প্রথম পাওয়ারপ্লে শেষে ২১ বলে ১২ রানে অপরাজিত গুরবাজ। অন্যপ্রান্তে ১৫ বলে ১০ রান ইব্রাহিমের।

পাওয়ারপ্লের শেষ ওভারে আক্রমণে এসেছিলেন মোস্তাফিজ। এই ওভারেই প্রথম বাউন্ডারি মেরেছেন গুরবাজ। ওপেনিং জুটিকে শান্ত রাখলেও এখনও কাঙ্ক্ষিত সাফল্য পায়নি বাংলাদেশ। তবে এই জুটি থিতু হলেই শঙ্কা আছে বড় স্কোরের।

জীবন পেলেন ইব্রাহিম

০৬: ৫৪, জুন ২৫

দুই প্রান্তে দুই পেসারের পর পঞ্চম ওভারে স্পিন অ্যাকাটে মনযোগী হয়েছিলেন শান্ত। সাকিবের তৃতীয় বলে টেনে মেরেছিলেন ইব্রাহিম। তবে এক্সট্রা কাভারে লাফিয়েও তা লুফে নিতে পারেননি তাওহিদ হৃদয়। এমন সুযোগ হাতছাড়ার পর বেশ হতাশ সাকিব-শান্ত।

৫ ওভারে ২৩/০

ইব্রাহিম গ্যাঁড়াকল...

০৬: ৪৮, জুন ২৫

৭০, ৪৪, ০, ৩৮, ৮, ৫১

চলতি বিশ্বকাপে ইব্রাহিমের স্কোর। মানে, ১০ রানের মধ্যে তাকে প্যাভিলিয়নে না ফেরাতে পারলে বড় স্কোরের শঙ্কা থাকছে।

সতর্ক শুরু

০৬: ৪১, জুন ২৫

সুপার এইটে আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসের প্রথম ৩ ওভারে মাত্র একটি বাউন্ডারি হাঁকিয়েছিল এই জুটি। এবার বাংলাদেশের বিপক্ষে তানজিম সাকিবের প্রথম ওভারে মাত্র ৩টি সিঙ্গেল। পরের ওভারে তাসকিন থেকে মাত্র ২ রান নিয়েছেন তারা।

২ ওভারে ৫/০

বিপজ্জনক জুটি

০৬: ৩১, জুন ২৫

৩৮৩

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ওপেনিং জুটিতে সবচেয়ে বেশি রান জাদরান-গুরবাজের জুটির

৭৬ দশমিক ৬০

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ওপেনিং জুটিতে সর্বোচ্চ গড়। এই জুটির ওপরই নির্ভর করছে আফগানিস্তানের ব্যাটিং ইউনিট। দ্রুতই এই জুটি ভাঙতে পারবে কিনা বাংলাদেশ!

একাদশ

০৬: ০৯, জুন ২৫

সেমিফাইনালে উঠার সুযোগ কাজে লাগাতে একাদশে জোড়া পরিবর্তন এনেছে বাংলাদেশ। সহ-অধিনায়ক তাসকিন আহমেদ ও সৌম্য সরকার দলে ফিরেছেন। বাড় পড়েছেন জাকের আলী ও মেহেদী হাসান। অন্যদিকে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামছে আফগানরা।

বাংলাদেশ একাদশ : তানজিদ হাসান, লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী, মেহেদী হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।


আফগানিস্তান একাদশ : রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, গুলবদিন নাইব, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবী, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), নানগায়াল খারোতি, নুর আহমেদ, নাভিন-উল-হক, ফজলহক ফারুকি।

টস

০৬: ০৩, জুন ২৫

হাইভোল্টেজ এই ম্যাচে টসে জিতেছেন আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। কন্ডিশন দেখে ব্যাটিং বেছে নিয়েছেন তিনি।

অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেনের ভাষ্য, তিনি বোলিং করতে চাইতেন, ফলে তিনি খুশি। সুযোগ কাজে লাগানোর পাশাপাশি শান্ত থাকার কথাও বলেছেন তিনি।

স্বাগতম

০৫: ৫৯, জুন ২৫

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি।

মন্তব্য করুন

    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়