• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

নিয়ম ভেঙে অবসরে যাওয়া এমডিকে ব্যাংকের উপদেষ্টা নিয়োগ!

আরটিভি নিউজ

  ৩১ মে ২০২৪, ১৪:০৩

অবসরে যাওয়ার পাঁচ বছর পার না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওই ব্যাংকের পরামর্শক ও উপদেষ্টা হতে পারবেন না—ব্যাংক খাতে সুশাসন ফেরাতে ২০২১ সালে এ বিধান করেছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু খোদ বাংলাদেশ ব্যাংকই তার নিজস্ব বিধান লঙ্ঘন করে আইএফআইসি ব্যাংক পিএলসির কৌশলগত উপদেষ্টা হিসেবে মোহাম্মদ শাহ আলম সারওয়ারকে নিয়োগের অনুমোদন দিয়েছে। গত ১১ মে গভর্নর আব্দুর রউফ তালুকদার ‘বিশেষ বিবেচনায়’ এই নিয়োগ অনুমোদন করেন।

আইএফআইসি ব্যাংক সূত্র জানায়, ব্যাংকটির এমডি শাহ আলম সারওয়ারের মেয়াদ শেষ হয় ১৩ মে। এরপর ২৬ মে থেকে তিনি ব্যাংকটির ‘কৌশলগত উপদেষ্টা’ হিসেবে যোগদান করেন। এই তথ্য তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারও করেছেন। তিনি আগের মতো একই কক্ষে বসেই এই দায়িত্ব পালন করে যাচ্ছেন। তার মেয়াদ শেষ হওয়ার পর ব্যাংকটিতে এখনো পূর্ণকালীন এমডি নিয়োগ হয়নি।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, দুই বছরের জন্য তাকে ‘কৌশলগত উপদেষ্টা’ নিয়োগ দেওয়া হয়েছে। এ জন্য প্রতি মাসে বেতন অনুমোদন করা হয়েছে প্রায় ১৫ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের ২০২১ সালে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, কোনো ব্যাংকের এমডি বা পরের দুই পদ পর্যন্ত কর্মকর্তারা অবসরের পাঁচ বছর পার না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট ব্যাংকে উপদেষ্টা বা পরামর্শক হতে পারবেন না। এ বিধান করার আগে অবসরের এক বছর পার হলেই সংশ্লিষ্ট ব্যাংকে উপদেষ্টা বা পর্যবেক্ষক হওয়ার সুযোগ ছিল।

বাংলাদেশ ব্যাংক–সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত জানুয়ারিতে ন্যাশনাল ব্যাংক তাদের অবসরে যাওয়া এমডি মেহমুদ হোসেনকে একই ব্যাংকের উপদেষ্টা পদে নিয়োগের জন্য আবেদন করে। কিন্তু বাংলাদেশ ব্যাংক সেই আবেদন অনুমোদন করেনি। ফলে অবসরের পাঁচ বছর পার না হওয়া পর্যন্ত ব্যাংকটিতে মেহমুদ হোসেনের নিয়োগ বন্ধ হয়ে যায়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আইএফআইসি ব্যাংক নিজেদের সংস্কার করার উদ্যোগ নিয়েছে। এ জন্য অবসরে যাওয়া এমডিকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়ার জন্য বিশেষ অনুমোদন চেয়েছিল। বাংলাদেশ ব্যাংকের ক্ষমতা আছে, নিয়মের বাইরে বিশেষ বিবেচনায় এ ধরনের অনুমোদন দেওয়ার। সেটিই করা হয়েছে।

জানা যায়, শাহ আলম সারওয়ার ২০১২ সালের ডিসেম্বর থেকে গত ১৩ মে পর্যন্ত আইএফআইসি ব্যাংকের এমডি ছিলেন। দেশে-বিদেশের বিভিন্ন ব্যাংকে কাজ করা শাহ আলম সারওয়ার ২০০৫ সালে আইপিডিসি ফাইন্যান্সের এমডি হিসেবে শীর্ষ পদে কাজ শুরু করেন। এরপর একে একে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও ট্রাস্ট ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব পালর করেন। পাশাপাশি তিনি ২০১১-২০ সাল পর্যন্ত সরকার মনোনীত প্রতিনিধি হিসেবে গ্রামীণ ব্যাংকের পরিচালকও ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সিপিডির ফাহমিদা খাতুন
বর্তমানে দেশে রিজার্ভের পরিমাণ যত
সেপ্টেম্বরের ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা
বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র হুসনে আরা শিখা