• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

এমপি আনার খুন হলেও তার আসন এখনই শূন্য নয়!

আরটিভি নিউজ

  ০৩ জুন ২০২৪, ১৭:৪৪
এমপি আনার খুন হলেও তার আসন এখনই শূন্য নয়!
নির্বাচন কমিশনার মো. আলমগীর। ফাইল ছবি

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার ভারতের কলকাতায় খুন হয়েছেন। ব্যাপারটি অনেকটা নিশ্চিত হলেও তার সংসদীয় আসনটি এখনই শূন্য ঘোষণা করা যাচ্ছে না। এমনকি তার মৃত্যুর বিষয়টি পুরোপুরি প্রমাণিত হলেও আসনটি শূন্য ঘোষণা করতে রয়ে যাচ্ছে সাংবিধানিক জটিলতা।

বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে সোমবার (৩ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, কোনো সংসদ সদস্যের স্বাভাবিক বা অস্বাভাবিক মৃত্যু হলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা হবে বলে সংবিধানে উল্লেখ নেই।

সংবিধানে বলা আছে, কোনো মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত হলে, স্বাধীনতাবিরোধী হলে বা ট্রাইব্যুনালে সাজা পেলে সংসদ সদস্য পদ থাকবে না। আদালত যদি অপ্রকৃতিস্থ ঘোষণা করে তাহলেও সংসদ সদস্য পদ থাকবে না। এ ছাড়া যদি কোনো সদস্য পদত্যাগ করেন এবং সংসদের অনুমতি না নিয়ে একাধিক ক্রমে সংসদে ৯০ দিন অনুপস্থিত থাকেন, তবে তার সদস্যপদ থাকবে না।

এটি এক ধরনের অসঙ্গতি কি না, জানতে চাইলে মো. আলমগীর বলেন, মৃত্যুজনিত কারণ উল্লেখ থাকলে ভালো হতো। যেহেতু ৯০ দিন টানা না থাকলে সংসদ সদস্য পদ থাকবে না, এটি ধরে নিয়েই আসনটি শূন্য হবে। তবে মৃত্যুজনিত কোনো কারণ উল্লেখ নেই সংবিধানে।

তিনি বলেন, একজন সংসদ সদস্য মারা গেলে তার পক্ষে তো আর সংসদে উপস্থিত হওয়া সম্ভব হবে না; ৯০ দিন কেন, আর কোনো দিনই সংসদ ভবনে উপস্থিত হওয়া সম্ভব হবে না তার পক্ষে। এটি ধরে নিয়েই ৯০ দিনের কথা বলা আছে।

তাহলে এমপি আনারের আসনের ব্যাপারে সিদ্ধান্ত কী হবে, প্রশ্ন করা হলে ইসি আলমগীর বলেন, সংবিধানে মৃত্যুর কারণে আসন শূন্য হওয়ার কথা স্পষ্ট উল্লেখ নেই। আনার সাহেব মারা গেছেন কি না তাও অফিসিয়ালি আমরা জানি না। এক্ষেত্রে সংসদ যেভাবে বলবে সেভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, এটা স্বাভাবিক মৃত্যু বা অপমৃত্যু যা-ই হোক না কেন, এর দায়িত্ব সংসদের। আনার সাহেবের মৃত্যুর বিষয়টি আমরা জানি না। স্পিকার যদি আসনটি শূন্য ঘোষণা করেন, করবেন। এরপর সেটা আমাদের কাছে পাঠালে আমরা নির্বাচন করবো।


মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক তিন সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
ভাইয়ের হাতে ভাই খুন, ঘাতক র‍্যাবের হাতে গ্রেপ্তার 
নড়াইলে সৎমায়ের হাতে ৪ বছরের শিশু খুন
মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি, আসন ৬৬০