• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

‘সেনানিবাস না থাকলে আরাকান আর্মি কক্সবাজার দখল করত’

আরটিভি নিউজ

  ২৩ জুন ২০২৪, ২৩:৩৫
জাতীয় সংসদ
ছবি: সংগৃহীত

সেনানিবাস না থাকলে এতদিনে পুরো কক্সবাজার মিয়ানমারের আরাকান আর্মি দখল করে ফেলত বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ও সংসদের হুইপ সাইমুম সরওয়ার।

রোববার (২৩ জুন) রাতে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি।

সাইমুম সরওয়ার বলেন, মিয়ানমারের আরাকান আর্মি সশস্ত্র লড়াই করছে। আমার নির্বাচনী এলাকা থেকে মাত্র দুই কিলোমিটারের মধ্যে তাদের অবস্থান। প্রধানমন্ত্রী সেনানিবাস না দিলে আজ কক্সবাজার অনিরাপদ হয়ে যেত। এত দিনে তারা দখল করে ফেলত।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে ২০ হাজার কোটি টাকা দিয়েছেন সেনানিবাসের জন্য। তিনি আমাদের রক্ষা করেছেন।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের দাবি জানিয়ে সাইমুম সরওয়ার বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা নিয়ে একটি আঞ্চলিক নিরাপত্তা পরিষদ গঠন করতে হবে। তাহলে বাংলাদেশের নিরাপত্তা বাড়বে, ভারতের নিরাপত্তা বাড়বে।

তিনি বলেন, কক্সবাজারের হাজার হাজার মানুষ বিদেশের বিভিন্ন কারাগারে আছে। মিয়ানমারের কারাগারে আটক অনেককে ফেরত আনা হয়েছে। এ ছাড়া বিভিন্ন দেশে আটক বাংলাদেশিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ফেরত আনার দাবি করছি।

তিনি আরও বলেন, কক্সবাজার জেলার যেসব প্রবাসী সৌদি আরব, মালয়েশিয়াসহ আরব উপসাগরীয় দ্বীপে থাকেন, তারা যখন বিভিন্ন মিশনে (কূটনৈতিক মিশন) পাসপোর্ট নবায়ন করতে যান, মিশনে থাকা কর্মকর্তারা তাদের চেনেন না। বলে তোমরা রোহিঙ্গা। তারা বোঝেন না কক্সবাজার ও রোহিঙ্গাদের ভাষার মধ্যে তফাৎ। তাই সংশ্লিষ্ট মিশনগুলোতে কক্সবাজারের ভাষা বোঝেন এমন কর্মকর্তা নিয়োগ দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানাচ্ছি। যাতে কক্সবাজারের মানুষকে হয়রানি করা না হয়।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বমানের টেলিকম সেবা নিশ্চিতে কাজ করছে সরকার: পলক
২ রোহিঙ্গা যুবকের দেহে মিলল অস্ত্র-গুলি
রোহিঙ্গা ক্যাম্পে গলা কেটে মক্তবের শিক্ষককে হত্যা
সীমান্তে মাইন বিস্ফোরণ, রোহিঙ্গা যুবক নিহত