• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসে নৌবাহিনীর ব্যবস্থাপনায় সেমিনার

আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২৪, ১৭:৩৫
ছবি: আইএসপিআর

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘর মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে জাতীয় হাইড্রোগ্রাফিক কমিটির সব সংস্থা, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সহযোগী সংস্থার উচ্চপদস্থ প্রতিনিধিরা এবং মেরিটাইম সংস্থার সদস্যরা অংশ নেন।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো— ‘সামুদ্রিক কার্যক্রমে নিরাপত্তা, দক্ষতা ও টেকসই উন্নয়নে হাইড্রোগ্রাফিক তথ্যের গুরুত্ব’, যা একটি সমৃদ্ধ সামুদ্রিক ব্যবস্থাপনা নিশ্চিতে হাইড্রোগ্রাফির উল্লেখযোগ্য ভূমিকাকে নির্দেশ করে। প্রকৃতপক্ষে, সমুদ্রে দেশি-বিদেশি জাহাজসমূহের নিরাপদ চলাচল, সামুদ্রিক সম্পদের টেকসই আহরণ ও কার্যকরী ব্যবহারে হাইড্রোগ্রাফিক তথ্য-উপাত্ত মূল চালিকাশক্তি হিসেবে কাজ করে।

সেমিনারে সামুদ্রিক নবায়নযোগ্য শক্তি বৃদ্ধিতে হাইড্রোগ্রাফিক এবং আবহাওয়া সংক্রান্ত তথ্যের প্রয়োগ, সামুদ্রিক কর্মকাণ্ডের সুরক্ষা ও স্থায়িত্ব বৃদ্ধিতে আধুনিক হাইড্রোগ্রাফিক জরিপ কৌশল অবলম্বন এবং স্মার্ট বাংলাদেশের জন্য হাইড্রোগ্রাফিক তথ্য-উপাত্তের মাধ্যমে সম্ভাবনাময় সুনীল অর্থনীতির দুয়ার উন্মোচন ইত্যাদি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সেমিনারে বক্তারা হাইড্রোগ্রাফি সংক্রান্ত উদ্ভাবনী প্রযুক্তি এবং তথ্য-উপাত্তের প্রায়োগিক ব্যবহারের মাধ্যমে সমুদ্র সম্পদের নিরাপদ, টেকসই ও কার্যকরী ব্যবহার বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এই প্ল্যাটফর্মের মাধ্যমে সমুদ্র বিজ্ঞানী, সমুদ্র ব্যবহারকারী সংস্থা ও দেশসমূহের মাঝে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি করা সম্ভবপর হবে।

উল্লেখ্য, হাইড্রোগ্রাফি সংক্রান্ত কার্যক্রমে বাংলাদেশের একটি দীর্ঘ ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে। বাংলাদেশ ২০০১ সালের ২০ জুলাই আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম দেশ হিসেবে সদস্যপদ লাভ করে।

সদস্য দেশ হিসেবে বাংলাদেশ ২০০৫ সাল হতে এ দিবসটি গুরুত্বের সাথে পালন করে আসছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪০০ জনকে নিয়োগ দেবে বেসরকারি সংস্থা
অষ্টম শ্রেণি পাসে ৪৬০ জনকে চাকরি দিচ্ছে নৌবাহিনী
সন্দ্বীপে অস্ত্র-মাদকসহ আটক ৩
নৌবাহিনী ও কোস্টগার্ডের যৌথ অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার