• ঢাকা শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
logo

সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে রেড ক্রিসেন্টের গ্রিন রেসপন্স অলিম্পিয়াড 

আরটিভি নিউজ

  ২৬ জুন ২০২৪, ১৮:১০

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) আয়োজনে প্রথমবারের মত দেশে অনুষ্ঠিত হলো গ্রিন রেসপন্স অলিম্পিয়াড ২০২৪। রেড ক্রিসেন্টের জাতীয় সদরদপ্তর ও ১০টি ইউনিটসহ মোট ১১টি ইউনিট অলিম্পিয়াডে চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয়। সেখান থেকে সেরা ৩টি ইউনিটকে পুরস্কৃত করা হয়। পরিবেশ বাঁচাতে সৃজনশীল সমাধান খুঁজে বের করায় চ্যাম্পিয়ন হয় নারায়ণগঞ্জ ইউনিট। প্রথম রানার্সআপ হয় জাতীয় সদর দপ্তর দল ও দ্বিতীয় রানার্সআপ হয় দিনাজপুর ইউনিট।

বুধবার (২৬ জুন) প্রধান অতিথি হিসেবে অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, “আমাদের দায়িত্ব পরিবেশের ক্ষতি রোধ করা। আমি আশাবাদী, এই অলিম্পিয়াড থেকে এমন কিছু সৃজনশীল এবং কার্যকরী সমাধান বেরিয়ে আসবে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ এবং সবুজ পৃথিবী নিশ্চিত করবে।” বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী, সোসাইটির ভাইস চেয়ারম্যান লুৎফুর রহমান চৌধুরী হেলাল এবং কোষাধক্ষ্য এম এ ছালাম। মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী পরিবেশের ক্ষতি রোধ করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাথে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রিসেন্ট আরো সমন্বিতভাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অলিম্পিয়াডে অংশ নিতে প্রাথমিক পর্বে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তর শাখা ও ৬৮টি ইউনিটের যুব স্বেচ্ছাসেবকরা পরিবেশ সুরক্ষার সমাধান খুঁজতে বিভিন্ন সময়োপযোগী উদ্ভাবনী ধারণা প্রস্তাব করেন। প্রস্তাবিত এসব ধারণার মধ্য থেকে জাতীয় সদর দপ্তর, চাঁপাইনবাবগঞ্জ, কিশোরগঞ্জ, চট্টগ্রাম জেলা, দিনাজপুর, খাগড়াছড়ি, নারায়ণগঞ্জ, লালমনিরহাট, নরসিংদী, রাজশাহী সিটি ও ঝালকাঠি রেড ক্রিসেন্ট ইউনিট চূড়ান্ত প্রতিযোগী হিসেবে অংশ নেয়। এসব ইউনিটের প্রতিযোগীরা তাদের নিজ নিজ উদ্ভাবনী ধারণা বিচারকদের সামনে প্রদর্শন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশন বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. শহিদুল ইসলাম, আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ড. ফাতেমা আক্তার এবং আইইউসিএন’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেখ মোহাম্মদ মেহেদী আহসান বিচারকের দায়িত্বে থেকে সেরা ৩টি ইউনিটকে বিজয়ী করেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দুর্যোগ ও জলবায়ু ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে ও পরিচালক ইমাম জাফর সিকদারে সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মুন্সি কামরুজ্জামান কাজল, এ্যাড. সোহানা তাহমিনা, এ্যাড. মো. মাহবুবার রহমান তালুকদার, মহাসচিব কাজী শফিকুল আযম, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্তো বোকানেগ্রা, জার্মান রেড ক্রসের এক্টিং কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আনা মেরিকুইনা, গ্রিন রেসপন্স ফোকাল মো. শাহজাহান সাজু, সোসাইটির বিভিন্ন স্তরের কর্মকর্তা ও যুব স্বেচ্ছাসেবকরা। সার্বিক সহায়তায় ছিলো সুইডিশ রেড ক্রস ও জার্মান রেড ক্রস।

দূষণমুক্ত সুন্দর সবুজ প্রাকৃতিক পৃথিবী গড়ে তুলতে বিডিআরসিএস প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে স্বেচ্ছাসেবক ও কর্মীদের উদ্ভাবনী প্রচেষ্টাকে প্রদর্শন করার মধ্য দিয়ে সচেতনতা বৃদ্ধি এবং পরিবেশবান্ধব কার্যক্রমের প্রচারই এই আয়োজনের উদ্দেশ্য।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৫ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড
‘উন্নত আগামীর জন্য তারুণ্যের ক্ষমতায়ন’ প্রতিপাদ্যে রেড ক্রিসেন্ট যুব প্রধান সম্মেলন
রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে কোরবানির মাংস বিতরণ
রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরি, বেতন ১ লাখ ১০ হাজার