• ঢাকা সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১
logo

‘উন্নত আগামীর জন্য তারুণ্যের ক্ষমতায়ন’ প্রতিপাদ্যে রেড ক্রিসেন্ট যুব প্রধান সম্মেলন

আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২৪, ১৯:১১

দক্ষ মানবিক মূল্যাবোধ সম্পন্ন প্রশিক্ষিত যুব সমাজ, যারা রাষ্ট্র ও সোসাইটির যেকোনো প্রয়োজনে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম। সেই লক্ষ্যে তরুণ নেতৃত্ব গঠনে অনুষ্ঠিত হলো ‘১৬তম রেড ক্রিসেন্ট যুব প্রধান সম্মেলন ২০২৪।’

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে আয়োজিত সম্মেলনে সারাদেশে সোসাইটির ৬৮টি ইউনিট ও জাতীয় সদর দপ্তরসহ ৬৯জন যুব প্রধান অংশগ্রহণ করেন। দুই দিনব্যাপী এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী।

এ সময় বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান এর প্রতিনিধি অর্থনৈতিক ও সংস্কৃতি বিষয়ক দূতাবাস প্রধান আব্দুল্লাহ খালেদ আলাসমি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

যেকোন দুর্যোগে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা সাহসিকতার সাথে মানবিক কার্যক্রম পরিচালনা করছে উল্লেখ করে যুব প্রধান সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে বিডিআরসিএসের চেয়ারম্যান ডা. কবীর চৌধুরী বলেন, ‘দূরদর্শী ও দক্ষ যুব নেতৃত্বই সোসাইটির মূল চালিকাশক্তি যুব স্বেচ্ছাসেবকদের মানবিক কার্যক্রম পরিচালনায় সঠিক দিকনির্দেশনা দিচ্ছে। দেশের কল্যাণে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যুবরা আমাদের গর্বিত করছে।’

আত্মন্নোয়নের মাধ্যমে শক্তিশালী যুব নেতৃত্ব গঠনে সকল যুব প্রধানদের প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। এ সময় আব্দুল্লাহ খালেদ সৌদি রাষ্ট্রদূতের পক্ষ থেকে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকদের শুভেচ্ছা জানান।

সম্মেলনের সেশনগুলোতে জলবায়ু পরিবর্তন ও অভিযোজনে তরুণ নেতৃত্বের করণীয় বিষয়গুলোর উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়াও যুব নেতৃত্ব, যুব ও স্বেচ্ছাসেবক নীতিসহ যুব উন্নয়নের বিভিন্ন বিষয়গুলোও গুরুত্ব পায়। মূলত মানবিক কর্মকাণ্ড সম্পর্কে জ্ঞান বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন অভিযোজন কার্যক্রমে টেকসই অবদান রাখে এমন উদ্যোগের সুযোগ সহজতর করা এবং যুব রেড ক্রিসেন্ট সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে দেশব্যাপী ৮০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর সুযোগ খুঁজে বের করতেই আয়োজন করা হয় এবারের সম্মেলনের।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, বর্তমান ভাইস চেয়ারম্যান লুৎফুর রহমান চৌধুরী হেলাল, ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ, ঢাকা শিক্ষাবোর্ডের উপসচিব খান খলিলুর রহমান। এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম, বিভিন্ন বিভাগের পরিচালক, আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্তো বোকানেগ্রা সহ সোসাইটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। যুব প্রধান সম্মেলনের উদ্বোধন শেষে বিশেষ অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিতে নিয়োগ
সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে রেড ক্রিসেন্টের গ্রিন রেসপন্স অলিম্পিয়াড 
রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে কোরবানির মাংস বিতরণ
রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরি, বেতন ১ লাখ ১০ হাজার