• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

কালোটাকা সাদা করা নিয়ে সংসদে যা বললেন প্রধানমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২৪, ১৯:৫৫
কালোটাকা সাদা করা নিয়ে সংসদে যা বললেন প্রধানমন্ত্রী
সংগৃহীত ছবি

দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতি করলে কারও রক্ষা নেই। যারাই দুর্নীতি করবে তাদের ধরা হবে।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় কালোটাকা সাদা করার সুযোগ প্রসঙ্গে সরকারপ্রধান বলেন, কালোটাকা সাদাটা, কালোটাকা সাদা না। এখন সবকিছুর দাম বেড়ে গেছে। এখন যার এক কাঠা জমি আছে সে কয়েক কোটি টাকার মালিক। ঢাকা শহরের জমির দাম আরও বেশি।

‘এভাবে অনেক সময় কিছু করতে গেলে অতিরিক্ত অর্থ চলে আসে। সেটা তারা বাজেটে দেখাতে পারেন না, আয়করও দিতে পারেন না। আয়কর দিয়ে তারা যাতে মূল জনগোষ্ঠীতে ফিরে আসে এবং এই ধরনের কর্মকাণ্ড না করে, সেই জন্যই মাঝে মাঝে এ ধরনের সুযোগ দেওয়া হয়।’

শেখ হাসিনা বলেন, অতীতে খালেদা জিয়া, ড. কামাল হোসেনসহ অনেকে এই সুযোগ নিয়েছিলেন। তারাও কিন্তু এরকমভাবেই বৈধ করে নিয়েছিলেন।

বাজেট প্রসঙ্গে তিনি বলেন, বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ নেওয়ার মতো সক্ষমতা সরকারের আছে। চ্যালেঞ্জ নিয়েছি বলেই বড় বাজেট বাস্তবায়ন সম্ভব হয়েছে।

সরকারপ্রধান বলেন, আমি মোটেই বাজেটকে উচ্চাভিলাসী মনে করি না। একটা লক্ষ্য আমরা স্থির করি। শতভাগ কখনও পূরণ হয় না। তারপরও আমাদের সুনির্দিষ্ট একটা লক্ষ্য থাকে যে এখানে আমরা যাব। সেটা আমরা যেতে পেরেছি। কোথায় ৬২ হাজার কোটি টাকার বাজেট, আর কোথায় ৭ লাখ কোটি টাকার বাজেট। আমরা তো এই জায়গায় আসতে পেরেছি।

তিনি বলেন, আওয়ামী লীগে জাতির কাছে দেওয়া ইশতেহার ভুলে যায় না। মূল্যস্ফীতি কমাতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। বাজারে দ্রুত এর প্রভাব পড়বে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাস সর্ববৃহৎ বাজেট আমরা দিয়েছি। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৭৫ শতাংশ। বাজেটের ওপর এ পর্যন্ত বিরোধীদলীয় নেতাসহ ২৩৪ জন সংসদ সদস্য বক্তব্য রেখেছেন। তারা বাজেটের ওপর আলোকপাত করেছেন এবং পরামর্শ দিয়েছেন। এর বাইরে অনেকেই বাজেট নিয়ে আলোচনা করেছেন।

শেখ হাসিনা বলেন, এই বাজেটের মধ্যে আগামী দিনে আমরা যে প্রেক্ষিত পরিকল্পনা করেছি ২০২১ থেকে ২০৪১ সাল, সেটি বাস্তবায়নে সক্ষম হবো। সে ধারাবাহিকতা আমাদের আছে।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্নীতির ক্ষেত্রে বদলি-বরখাস্ত-অবসর যথেষ্ট নয়: টিআইবি
কয়েকজনের দুর্নীতিতে বাকি সবাই বিব্রত হয়: মন্ত্রিপরিষদ সচিব
পদ্মা সেতু পরিচালনায় হচ্ছে নতুন কোম্পানি
১১০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্য, তিন বিষয়ে গুরুত্ব