• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ বাংলাদেশ: র‍্যাব মহাপরিচালক

আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২৪, ১৭:৪২
র‍্যাব মহাপরিচালক
ছবি: সংগৃহীত

র‍্যাব মহাপরিচালক (ডিজি) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ বলেছেন, বাংলাদেশ ইজ দ্য সেফয়েস্ট কান্ট্রি ইন দ্য ওয়ার্ল্ড (বাংলাদেশ বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ)। এ দেশে জঙ্গি হামলার কোনো শঙ্কা নেই। আমি দেশের সাধারণ মানুষকে আশ্বস্ত করতে চাই, এ দেশে আর কখনোই জঙ্গিবাদ বা মৌলবাদের উত্থান হবে না।

সোমবার (১ জুলাই) সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি। এর আগে ২০১৬ সালে হোলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন র‌্যাব ডিজি।

র‌্যাবের মহাপরিচালক বলেন, ২০১৬ সালে সন্ত্রাসী হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‍্যাবকে আধুনিকায়ন করা, তথ্য প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে আধুনিক প্রশিক্ষণে প্রশিক্ষিত করেন। র‍্যাব এখন আধুনিক, দক্ষ ও পেশাদার বাহিনী। আমাদের যে সক্ষমতা রয়েছে, ভবিষ্যতে এ ধরনের কোনো উগ্র মৌলবাদ বা উগ্র জঙ্গিবাদ, সন্ত্রাস কখনোই মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গিরা তৎপর রয়েছে দাবি করে র‍্যাব মহাপরিচালক বলেন, সামাজিক যোগাযোগের পাশাপাশি জঙ্গিরা ভার্চুয়াল ওয়ার্ল্ডেও তৎপর। পলাতক জঙ্গিদের ওপর আমাদের সারাক্ষণই নজরদারি রয়েছে। জঙ্গি তৎপরতা নিয়ন্ত্রণে র‍্যাব অনেক আধুনিক হয়েছে। পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। র‍্যাব সূচনা থেকেই উগ্র মৌলবাদ, উগ্র জঙ্গিবাদ নিয়ে কাজ করে আসছে। একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে সব ধরনের সক্ষমতা রয়েছে র‌্যাবের।

উল্লেখ্য, ২০১৬ সালের পয়লা জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা স্তম্ভিত করেছিল গোটা দেশকে। জঙ্গিরা ১৮ জন বিদেশি নাগরিকসহ ২২ জনকে হত্যা করে।

নারকীয় ওই হামলা প্রতিরোধ করতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়। পরে সেনা অভিযানে হামলার প্রধান পরিকল্পনাকারী তামিম চৌধুরীসহ আট জঙ্গি নিহত হয়।

জঙ্গিদের ভয়াবহ ওই হামলার ঘটনায় করা মামলায় ২০১৯ সালে ৭ জঙ্গিকে মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। পরে গত বছর গেল বছর ৭ জঙ্গির মৃত্যুদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন হাইকোর্ট। কিন্তু এখনও সেই পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়নি।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮ মাসেও মেলেনি হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়
সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গিরা তৎপর: র‍্যাব ডিজি
হলি আর্টিজান হামলার ৮ বছর আজ, যা ঘটেছিল সেদিন
আজকের জঙ্গিমুক্ত বাংলাদেশ!