• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

সাড়ে ৩০০ কোটি টাকার সার কিনবে সরকার

আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ১৬:৫৯
সার
ছবি: সংগৃহীত

সৌদি আরব ও রাশিয়া থেকে ৭০ হাজার টন সার কিনতে অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যে ৪০ হাজার টন ডিএপি ও ৩০ হাজার টন এমওপি সার রয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৩৪৪ কোটি ৩৮ লাখ ৩০ হাজার টাকা।

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের সঙ্গে বলেন, এবার প্রতি টন ডিএপি সারের দাম পড়বে ৫২৩ মার্কিন ডলার, যা আগে ছিল ৫১৯ মার্কিন ডলার। রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরব মালিকানাধীন ‘মা-আদেন’ প্রতিষ্ঠান এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় এ সার আনা হবে। এ প্রতিষ্ঠানটি ৪০ হাজার টন ডিএপি সার দেবে।

অপরদিকে প্রতি টন এমওপি সারের দাম পড়বে ২৭৫ দশমিক ৫০ মার্কিন ডলার, যা আগে ছিল ২৮৯ দশমিক ৭৫ মার্কিন ডলার। এ দামে ৩০ হাজার টন এমওপি সার আনা হবে।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ও বিএডিসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় এ সার আনা হবে বলে জানান সচিব।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আজ সারাদেশে বিক্ষোভ মিছিল, কাল ধর্মঘট
ক্যানসারের কারণে সিরিজ থেকে বাদ পড়লেন হিনা
আরটিভিতে মোশাররফ করিমের নতুন ধারাবাহিক
আরটিভিতে আজ (৫ জুলাই) যা দেখবেন