• ঢাকা রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১
logo

আলোচনা বর্জন করে কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা পল্লী বিদ্যুৎ সমিতির

আরটিভি নিউজ

  ০৪ জুলাই ২০২৪, ২১:৫১
পল্লী বিদ্যুৎ সমিতি
ছবি: সংগৃহীত

বিদ্যুৎ বিভাগের লিখিত মাইনর্স প্রতিপালন না করে আলোচনা আহবান করায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রতি অনাস্থা জানিয়ে আলোচনা বর্জন করে কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে সারাদেশে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে এজিএম রাজন কুমার দাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূত করে অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিতকরণের দুই দফা দাবিতে কর্মবিরতি পালন করছে তারা। চতুর্থ দিনেও কর্মবিরতি পালন করছে সারাদেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্মার্ট ও টেকসই বিদ্যুৎ ব্যবস্থা বিনির্মাণে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিসমূহকে একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং সকল চুক্তিভিত্তিক/অনিয়মিত কর্মচারীদের চাকরি নিয়মিতকরণের দাবীতে গত ০১/০৭/২০২৪ খ্রিঃ তারিখ হতে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতিতে আগের মতো জরুরি বিদ্যুৎ সেবা সচল রেখে কর্মবিরতি চলমান রয়েছে।

একই দাবিতে গত ৫ মে হতে কর্মবিরতি শুরু হলে প্রধানমন্ত্রী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দৃষ্টিগোচর হলে ১০ মে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবের (রুটিন দায়িত্ব) উপস্থিতিতে আলোচনায় বসা হলে যৌক্তিক যেকোনো দাবি মেনে নেয়ার আশ্বাসে নিম্নোক্ত দুই শর্ত সাপেক্ষে কর্মবিরতি স্থগিত করা হয়। (১) এই ইস্যুতে বরখাস্ত, সংযুক্ত, স্ট্যান্ড রিলিজকৃত সকল কর্মকর্তা/কর্মচারীর অব্যাহতি দিয়ে স্ব স্ব কর্মস্থলে পুনর্বহাল করতে হবে। (২) প্রত্যেক স্তরের এমপ্লয়ির প্রতিনিধিসহ ১৫ দিনের মধ্যে দাবি-দাওয়া-সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উক্ত আলোচনা সভায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রতি কোনো আস্থা নেই মর্মে পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ হতে অবগত করা হয়। বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব (রুটিন দায়িত্ব) বিদ্যুৎ বিভাগের পক্ষ হতে সুষ্ঠু সমাধানের দায়িত্ব নেন এবং বরখাস্তসহ সকলকে অব্যাহতি দেয়ার জন্য পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশনা প্রদান করেন। বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবের (রুটিন দায়িত্ব) সাথে আলোচনা ও সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী সাত দিনের মধ্যে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৩৭,৫৪২ (সাইত্রিশ হাজার পাঁচ শ' বিয়াল্লিশ) জন কর্মকর্তা/কর্মচারীর স্বাক্ষরিত প্রস্তাবনা বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট সকল দপ্তরে প্রেরণ করা হয়। কিন্তু প্রায় দুই মাস অতিবাহিত হলেও প্রস্তাবনার আলোকে আলোচনা বা কোনো ধরণের উদ্যোগ/ ব্যবস্থা নেয়া হয়নি।

এ ছাড়া বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব (রুটিন দায়িত্ব) মহোদয়ের সিদ্ধান্ত অমান্য করে সাময়িক বরখাস্তকৃত দুজন এবং স্ট্যান্ড রিলিজ থাকা দু'জন কর্মকর্তাকে অদ্যাবধি অব্যাহতি দিয়ে নিজ কর্মস্থলে পুনর্বহাল করা হয়নি। বিষয়টি নিয়ে আমরা একাধিকবার বাপবিবোর চেয়ারম্যানের শরণাপন্ন হলেও তিনি আমাদের সাথে দেখা করেননি বা ব্যবস্থা নেননি। এমনকি পল্লী বিদ্যুতায়ন বোর্ড এই ইস্যুতে প্রতিটি পল্লী বিদ্যুৎ সমিতি থেকে শাস্তিমূলক ব্যবস্থা/ হয়রানির উদ্দেশ্যে কর্মকর্তা/ কর্মচারীদের তালিকা সংগ্রহ করেছে বলে আমরা জানতে পেরেছি। পল্লী বিদ্যুতায়ন বোর্ড বিদ্যুৎ বিভাগের সিদ্ধান্ত অমান্য করে গত ৮ জুন ভিন্ন প্রসঙ্গ উল্লেখ করে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জিএম/জিএমকে নিয়ে ঢাকাতে একটি সভা করে বর্ণিত বিষয়ে একটি কমিটি গঠন করে; যা শুধুমাত্র সিনিয়র জিএম/জিএমদের নিজস্ব বক্তব্য, প্রত্যেক স্তরের এমপ্লয়ির বক্তব্য নয় এবং ১০ মে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের বরখেলাপ।

পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা/ কর্মচারীদের পক্ষ থেকে তাৎক্ষণিক এই নিয়ম-বহির্ভূত কমিটি প্রত্যাখ্যান করে বিবৃতি দেয়া হয় এবং বিদ্যুৎ বিভাগকে অবহিত করা হয়। পরবর্তীতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড গত ২২ জুন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির বোর্ড সভাপতিকে নিয়ে ঢাকাতে আরো একটি সভা করে এবং আমাদেরকে প্রতিহত করার জন্য বিভিন্ন উষ্কানিমূলক নির্দেশনা প্রদান করেন; যা বিদ্যুৎ বিভাগের ১০ মের লিখিত সিদ্ধান্তের সাথে সাংঘর্ষিক। সমস্যা সমাধানের কোনো উদ্যোগ গ্রহণ না করে গ্রাহক ও সমিতির মত প্রকাশের অধিকার ক্ষুণ্ন করে জবাবদিহিতার উর্ধ্বে গিয়ে গ্রাহক ও সমিতিকে ব্যাপকভাবে শোষণ করা জন্য 'BREB ACT 2013'-এর কিছু ধারা সংশোধন ও সংযোজনের উদ্যোগ নিয়েছে। এছাড়াও গত ১৫ ডিসেম্বর সমিতির কর্মচারী চাকরিবিধি যুগোপযোগী করার নিমিত্তে একটি কমিটি গঠিত হলেও আজ পর্যন্ত এর কোনো দৃশ্যমান অগ্রগতি জানা যায়নি কিংবা সমিতিগুলোর সাথে কোনো শুনানি হয়নি। ঠিক একইভাবে চলমান বৈষম্যগুলোর ব্যাপারে সমিতির কর্মকর্তা/কর্মচারীরা বিভিন্ন সময় প্রতিক্রিয়া দেখালে এরকম ডজনখানেক কমিটি গঠিত হলেও কোনোটাই আলোর মুখ দেখেনি।

সামগ্রিক বিষয়ে কোনো সুরাহা না পাওয়ায় এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিনিয়ত সমিতির কর্মকর্তা/ কর্মচারীদের প্রতি তাদের নীলনকশার অংশ হিসেবে চলতি দায়িত্ব থেকে নিয়মিত না করা, ভবিষ্যতে পদোন্নতি আটকে দেয়া, হয়রানিমূলক বদলি করা ইত্যাদি হুমকি-ধামকির মাধ্যমে হয়রানি বৃদ্ধি করায় দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা/কর্মচারীগণ গত ৩০ জুন হতে পুনরায় কর্মবিরতির ঘোষণা দেয়।

কর্মসূচি ঘোষণার পর বাপবিবো কর্তৃক বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবকে প্রধান অতিথি করে আগামী ৫ জুলাই সভা অনুষ্ঠানের একটি দপ্তরাদেশ জারি করা হয়; যেখানে ইতোমধ্যে বিদ্যুৎ বিভাগের সিদ্ধান্ত অমান্য করে সিনিয়র জিএম/জিএম ও সমিতির বোর্ড সভাপতিদের সাথে সভা এবং কমিটি গঠনের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সমিতির জন্য বাপবিবো’র চরম বৈষম্যমূলক পলিসি প্রণয়ন, নিম্ন-মানের মালামাল দিয়ে ভংগুর বিতরণ ব্যবস্থা নির্মাণের মাধ্যমে গ্রাহক হয়রানি করা, দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করা, সর্বোপরি সমিতি ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করা এবং উপর্যুক্ত ঘটনাবলীর প্রেক্ষিতে আরইবির প্রতি সমিতির কর্মকর্তা-কর্মচারীরা আস্থা হারায়।

এমতাবস্থায়, যেহেতু বাপবিবো কর্তৃক গত ১০ মে অনুষ্ঠিত বৈঠকের সকল সিদ্ধান্ত অমান্য করা হয়েছে, সেহেতু বাপবিবো’র আয়োজনে আগামী ৫ জুলাই আলোচনায় বসতে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ থেকে অনীহা জ্ঞাপন করা হলো। অর্থাৎ সমিতির কোনো কর্মকর্তা/ কর্মচারী উক্ত আলোচনা সভায় অংশগ্রহণ করতে ইচ্ছুক নয়।

সমিতির কর্মকর্তা/ কর্মচারীরা বিদ্যুৎ বিভাগের উপর আস্থাশীল। উল্লিখিত সাময়িক বরখাস্ত দুজন এবং স্ট্যান্ড রিলিজ থাকা দুজন কর্মকর্তাকে অব্যাহতি দিয়ে নিজ কর্মস্থলে পুনর্বহালপূর্বক বিদ্যুৎ বিভাগ হতে সমিতির কর্মকর্তা/ কর্মচারীদের দুই দফা প্রস্তাবনার বিষয়ে নিরপেক্ষ ভেন্যুতে সমাধানের নিমিত্তে বৈঠকে বসার উদ্যোগ নেয়া হলে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা/ কর্মচারীরা আস্থার সাথে আলোচনায় বসতে সদা প্রস্তুত আছে।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ষষ্ঠ দিনেও আন্দোলনে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা
বৈঠক ব্যর্থ, কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা পল্লী বিদ্যুৎ সমিতির
পল্লী বিদ্যুৎ সমিতিতে চাকরির সুযোগ
ফের কর্মবিরতিতে যাচ্ছেন পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা