• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

অবৈধভাবে গড়া ২৮তলা শেরাটন বিমানের পথের কাঁটা!

আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১৬:৩৫

রাজধানীর বনানীতে দাঁড়িয়ে আছে প্রায় সাড়ে ৩০০ ফুট উচ্চতা সম্পন্ন পাঁচ তারকা হোটেল শেরাটন। আশপাশের সব ভবন সিভিল এভিয়েশনের নিয়ম অনুযায়ী উচ্চতায় ২০০ ফুটের মধ্যে হলেও ২৮ তলার শেরাটন হোটেলটি উচ্চতায় প্রায় সাড়ে ৩০০ ফুটেরও বেশি।

সিভিল এভিয়েশনের অভিযোগ, বিমানবন্দরের রানওয়ের অ্যাপ্রোচ ফানেল এলাকায় প্রায় সাড়ে ৩০০ ফুট উচ্চ ভবনটি বিমান উড্ডয়ন ও অবতরণকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। এ বিষয়ে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্সাল এম ফরিদুর রহমান শাহজালাল বিমানবন্দরের রেফারেন্স দিয়ে গণমাধ্যমকে জানান, হোটেল শেরাটন ভবনের উচ্চতা বেশি রয়েছে। এর ফলে ঝুঁকির মধ্যে আছে বিমান চলাচল। এ বিষয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) একাধিকবার জানিয়েও কোনো প্রতিকার হয়নি বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

এদিকে সিটি করপোরেশনের সঙ্গে করা চুক্তি ভঙ্গ করে রাজধানীর বনানীতে সরকারি জায়গায় ২৮ তলা হোটেল শেরাটন নির্মাণ করলেও নেওয়া হয়নি কোনো শাস্তিমূলক ব্যবস্থা।

এ বিষয়ে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্সাল এম ফরিদুর রহমান গণমাধ্যমকে জানান, শাহজালাল বিমানবন্দরের রেফারেন্স ধরে যদি বলতে হয় তবে, হোটেল শেরাটন ভবনের উচ্চতা বেশি রয়েছে। এর ফলে একটা ঝুঁকি থেকে যাচ্ছে বিমান চলাচলে। বিষয়টি সম্পর্কে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) একাধিকবার জানানো হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

এ বিষয়ে কী উদ্যোগ নেওয়া হয়েছে তা জানতে চাইলে রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম গণমাধ্যমকে জানান, কত তলার জন্য অনুমোদন নেওয়া হয়েছে এবং কীভাবে অনুমোদন দেওয়া হয়েছে এ ধরনের কোনো তথ্য-প্রমাণ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত নেই। তবে সিটি করপোরেশেনের জমিতে দাঁড়িয়ে থাকা এই ভবনটি রাজউকের অনুমোদনপ্রাপ্ত নয়।

গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর আলোচনার উঠে আসে হোটেল শেরাটন। কীভাবে ২১ তলার অনুমতি নিয়ে ২৮ তলার ভবন নির্মাণ করা হয়—এ নিয়ে ওঠে প্রশ্ন। গত বছরের ১ জুন ‘সরকারি জমিতে পাঁচতারকা হোটেল’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গত ১১ জুন রিট করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

২০২৩ সালের অক্টোবরে বহুতল ভবন হোটেল শেরাটনের ২১ থেকে ২৮ তলার ওপর স্থিতাবস্থা দেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন।

আদেশের সময় আদালত জানতে চান, ২১ তলার অনুমতি নিয়ে ২৮ তলা কীভাবে করা হলো। এ সময় সিটি করপোরেশনের দায়িত্ব কেউ নেবে না বলেও মন্তব্য করেন আদালত। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় থাকবে বলে জানিয়ে দেন আদালত।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহজালালে যাত্রীর সঙ্গে অসদাচরণ, বিমানবন্দরের ৩ কর্মকর্তা বরখাস্ত
সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী গ্রেপ্তার
নেত্রকোণার সাবেক মেয়র শাহজালাল বিমানবন্দর থেকে আটক
টরন্টোতে ফ্লাইট বাড়াচ্ছে বিমান, টিকেটে বিশেষ ছাড়