• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

মুক্ত খালেদাকে কীভাবে মুক্ত করব: আইনমন্ত্রী

আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১৭:৩২
আইনমন্ত্রী
ছবি: সংগৃহীত

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া একজন মুক্ত মানুষ। এই মুক্ত মানুষকে কীভাবে মুক্ত করব? আমি বুঝি না।

মঙ্গলবার (৯ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির আন্দোলন বিষয়ে এসব কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, দেখেন, আমি একটা কথা বুঝতে পারছি না, সেটা হচ্ছে, খালেদা জিয়া মুক্ত। এই মুক্ত মানুষকে কীভাবে মুক্তি দেব? আমি বুঝে উঠতে পারছি না, এখানেই আমার বক্তব্য শেষ।

গত কয়েক দিন ধরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন চলছে। এ নিয়ে তারা বিভিন্ন কর্মসূচি পালন করছে।

বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, তারা খালেদা জিয়ার মুক্তি ছাড়াও আরও দুইটি ইস্যুকে সামনে রেখে বড় ধরনের আন্দোলন গড়ে তুলতে চান। ভারতের সঙ্গে রেল ট্রানজিট এবং দুর্নীতি—এই দুটি ইস্যুকে তারা সামনে আনতে চান। এ নিয়ে যুগপৎ আন্দোলনের শরিকদের সঙ্গেও কথা বলছেন দলের নেতারা।

বিএনপির এক নেতা জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সম্প্রতি দলের যুগ্ম মহাসচিবদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন। ওই বৈঠকেই দলের সামনের দিনের বেশ কিছু আন্দোলন কর্মসূচি চূড়ান্ত হয়েছে।

তারা বলেন, খালেদা জিয়া গুরুতর অসুস্থ, যেকোনো সময় তার জীবনহানি হতে পারে। কিন্তু আদালতের দোহাই দিয়ে তাকে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়া হচ্ছে না। সে কারণে এখন রাজপথে কর্মসূচি নেওয়া হয়েছে।

খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে।২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় কারাবন্দি হন খালেদা জিয়া। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন তিনি। তার পরিবারের করা একটি আবেদনের প্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা ২০২০ সালের ২৫ মার্চ সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়। তখন থেকে ছয় মাস পরপর তার সাজা স্থগিতের মেয়াদ বাড়াচ্ছে সরকার।

খালেদা জিয়া এখন আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।

বিএনপির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এ বি এম মোশররফ হোসেন বলেন, খালেদা জিয়াকে মুক্তি না দিয়ে সরকার তাকে বিদেশে চিকিৎসার জন্য যেতে বাধা দিচ্ছে। এর মাধ্যমে তাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। খালেদা জিয়াই হলেন এই সরকারের প্রধান প্রতিদ্বন্দ্বী। ফলে তাকে এইভাবে তিলে তিলে শেষ করে দেওয়া হচ্ছে। দল তাই তার মুক্তির জন্য সর্বাত্মক আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে। এর সঙ্গে অন্য আরও ইস্যু নিয়ে আন্দোলন জোরদার করা হবে। শনিবারের সমাবেশের জন্য বিএনপির পক্ষ থেকে এরমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে আবেদন জানানো হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক: শেখ হাসিনার বিরুদ্ধে মামলা
আরও এক মামলায় গ্রেপ্তার আনিসুল হক
নড়াইলে খালেদা জিয়ার নামে মানহানির মামলা খারিজ
মামুন আরও ২ ও আনিসুল ১ হত্যা মামলায় গ্রেপ্তার