• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

রকমারিতে মিলছে না জাফর ইকবালের বই

আরটিভি নিউজ

  ১৭ জুলাই ২০২৪, ১১:৪০
রকমারিতে মিলছে না জাফর ইকবালের বই
ছবি: সংগৃহীত

দেশের সবচেয়ে বড় অনলাইনভিত্তিক বইয়ের দোকান রকমারি ডটকম-এ মিলছে না প্রখ্যাত শিশুসাহিত্যিক ও সায়েন্স ফিকশন লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের বই।

বিষয়টি নিশ্চিত করে রকমারি কর্তৃপক্ষ বলেন, আমাদের সাইট থেকে তার সব বই ‘নট অ্যাভেইলেবল’ করে দেওয়া হয়েছে।

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের স্লোগানের প্রেক্ষিতে নিজের একটি ওয়েবসাইটে প্রতিক্রিয়া ব্যক্ত করেন ড. মুহম্মদ জাফর ইকবাল। তাতে তিনি লিখেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয় আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইব না। ছাত্রছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই রাজাকার।’

তিনি আরও লেখেন, ‘আর যে কদিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন। সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?’

আন্দোলন নিয়ে ড. মুহম্মদ জাফর ইকবালের এমন প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছে সাধারণ শিক্ষার্থীরা। দেশব্যাপী চলছে সমালোচনা। একইসঙ্গে জনপ্রিয় এ লেখকের সব বই বয়কটের ডাক দেওয়া হয়েছে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে। এরপরই বুধবার (১৭ জুলাই) সকাল থেকে জাফর ইকবালের সব বই নট অ্যাভেইলেবল করে দেওয়া হয়েছে রকমারিতে।

শুধু রকমারিই নয়, প্রগতি বইঘরও ড. মুহম্মদ জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে। এর আগে, এই একই ইস্যুতে ড. মুহম্মদ জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বই কেনার প্লাটফর্ম ‘বুকস অব বেঙ্গল’। সামাজিক যোগাযোগ মাধ্যমে ৭৭ হাজার অনুসারী রয়েছে তাদের।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাব-রেজিস্ট্রি অফিসের বইয়ের পাতা গায়েব, ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৫
এক মঞ্চে গান শোনাবেন নব্বই দশকের চার ব্যান্ড
ঢাকাসহ ২৯ জেলায় বইছে তাপপ্রবাহ, থাকবে কতদিন?
যে সময়ের মধ্যে ১০ অঞ্চলে ঝড় বইতে পারে