• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

ব্যবসায়ীরা আলাদা ইন্টারনেট চান: সালমান এফ রহমান

আরটিভি নিউজ

  ২৮ জুলাই ২০২৪, ১৬:৪১
ফাইল ছবি

প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতি এড়াতে ভবিষ্যতে আলাদা ইন্টারনেট চেয়েছেন ব্যবসায়ীরা।

রোববার (২৮ জুলাই) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে ব্যবসায়ীদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভা শেষে তিনি এ আশা প্রকাশ করেন।

সালমান এফ রহমান বলেন, ইন্টারনেটের জেনারেল সিস্টেমটা যদি নষ্ট হয়ে যায়, কোনো কারণে বন্ধ হয়ে যায়, তাহলে ব্যবসায়ীদের জন্য স্ট্যান্ডবাই সিস্টেম করা যায় কি না, এমন পরামর্শ ব্যবসায়ীরা দিয়েছেন। যাতে ব্যবসাটা চলতে পারে। নিজস্ব একটা ইন্টারনেট তৈরি হয়ে যায় কি না, সেটির একটা সাজেশন এসেছে।

তিনি বলেন, ফোরজি চালু হয়ে যাচ্ছে, ইন্টারনেট ছাড়া কোনো ব্যবসা সম্ভব না এখন। প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, ধীরে ধীরে আমরা স্বাভাবিক অবস্থায় ফিরছি।

তিনি বলেন, ব্যবসায়ীরা আজকে দিনের মধ্যে সংশ্লিষ্ট খাতের ক্ষতির পরিমাণটা লিখিতভাবে জানাবেন। ঢাকার বাইরে খুব বেশি ক্ষতি হয়নি। ব্যবসায়ীরা লিখিতভাবে আমাদের জানাবেন।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, ‘বাজেটে অনেক কিছুই এসেছে যেটায় ব্যবসায়ীদের সমস্যা হতে পারে। সেটা সমাধান করা যেতে পারে। এ ছাড়া ব্যাংকিং, ইন্টারনেট ও বিদ্যুৎ-জ্বালানিতে সমস্যার কথা ব্যবসায়ীরা আজকের বৈঠকে জানিয়েছেন।’

সালমান এফ রহমান বলেন, কারফিউ প্রতিদিনই শিথিল হচ্ছে। আগামী সাত দিনের মধ্যে শেষ হয়ে যাবে, ইনশাআল্লাহ।

তিনি বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনে ঢাকা ও আশপাশের জেলার ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হয়েছে। খাত সংশ্লিষ্টদের আজকের মধ্যে ক্ষতির পরিমাণ লিখিত আকারে দিতে বলেছি।’

তিনি আরও বলেন, ‘আমরা পাঁচটি সমস্যা চিহ্নিত করতে পেরেছি। চট্টগ্রাম পোর্টে সমস্যার কথা ব্যবসায়ীরা বলেছেন। সংশ্লিষ্টদের নিয়ে আমরা আগামীতে বৈঠকে বসব। দ্বিতীয় সমস্যা তারা বলেছে এনবিআরের সঙ্গে। এনবিআরকে নিয়েও একটা মিটিং করব। তৃতীয় মিটিং করব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে। ’

তিনি বলেন, ‘ব্যবসায়ীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রয়েছেন। তারা এই পরিস্থিতি ওভারকাম করতে পারবেন। তারা সরকারকে সব ধরনের সহায়তা করবেন।’

সালমান এফ রহমান বলেন, কোটা আন্দোলনকে কেন্দ্র করে গুজব ও মিথ্যা তথ্য সোশ্যাল মিডিয়া এবং বিদেশি মিডিয়ায় প্রচার হয়েছে। ফলে বাইরে আমাদের ইমেজ নিয়ে সমস্যা হয়েছে। এটা এখন রিপেয়ার করতে হবে। এ জন্য প্রথমে আমাদের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে হবে। সব স্বাভাবিক হলে, ইমেজ ড্যামেজ অনেকটা রিকোভার হবে।

সভায় তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমসহ দেশের শীর্ষ শিল্প গ্রুপের প্রধানরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অতিরিক্ত দামে খাবার বিক্রি করায় জরিমানা গুনলেন ব্যবসায়ী
ফের ৫ দিনের রিমান্ডে সালমান-আনিসুল 
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান উপদেষ্টা নাহিদের
আরও ৩ মামলায় গ্রেপ্তার দেখানো হলো সালমান এফ রহমানকে