• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

আন্দোলনকারীদের ওপর গুলি না চালানোর রিটের আদেশ বুধবার

আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১৪:২৮
ফাইল ছবি

আন্দোলনকারীদের ওপর গুলি না চালানোর নির্দেশনা ও কোটাবিরোধী আন্দোলনের ৬ জন সমন্বয়কের ডিবি হেফাজত থেকে মুক্তি চেয়ে দায়ের করা রিট আবেদনের ওপর হাইকোর্টের আদেশের শুনানি আজকের মতো শেষ হয়েছে।

বুধবার (৩১ জুলাই) আবারও শুনানি ও আদেশের দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (৩০ জুলাই) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে এ কথা জানান।

আদালতে রিটের পক্ষে শুনানি করছেন জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন এবং আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে শুনানি করছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী।

এদিন কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও মানুষের মৃত্যুর ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন হাইকোর্ট। হাইকোর্ট বলেন, ‘গত কয়েক দিনের মৃত্যুর ঘটনা দুঃখজনক। কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও মানুষের মৃত্যুর ঘটনায় আমরা লজ্জিত।’

হাইকোর্ট আরও বলেন, ‌‌সংবিধান ও আইনে সব বিষয় লেখা আছে। কিন্তু আমরা কেউই সাংবিধানিক দায়িত্ব পালন করছি না। পুলিশ কি আচরণ করবে তাতো সিআরপিসিতে পরিষ্কার বলা আছে।

এর আগে, সোমবার (২৯ জুলাই) আন্দোলনে শিক্ষার্থীদের ওপর গুলি না করার নির্দেশনা চেয়ে করা রিটের ওপর আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন হাইকোর্ট।

ওইদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জহিরুল হক (জেড আই) খান পান্না, ব্যারিস্টার সারা হোসেন এবং ব্যারিস্টার অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ ও ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাছান। শুনানিতে তাদের সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এ ছাড়া আওয়ামী লীগ নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী আজাহার উল্লাহ ভূঁইয়া শুনানিতে অংশ নেন। এরপর আদালত এ বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ঠিক করেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একে-৪৭ দিয়ে ছাত্র-জনতার ওপর গুলি: বাদশা গ্রেপ্তার
দুই হাতে গুলি চালানো রুবেল ফের ৭ দিনের রিমান্ডে
সীমান্তে আবারও মিয়ানমার থেকে গুলি, টেকনাফে আতঙ্ক
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার