• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

সরকারের কথা বেশি রেখেছে টিকটক, কম ফেসবুক

আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২৪, ১৫:৪৫
ফাইল ছবি

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে অসংখ্য সহিংসতার ভিডিও ছড়িয়ে পড়েছে। সেই সঙ্গে এ ছড়িয়ে দেওয়া হয় ভুয়া, গুজব, অপপ্রচার ও যৌন হয়রানিমূলক কনটেন্ট। এসব ভিডিও অপসারণে সরকারের পক্ষ থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সামাজিকমাধ্যমগুলোর কাছে অনুরোধ জানিয়েছিল। সরকারের অনুরোধ রেখে ১০ দিনে ৬৭ শতাংশ ভিডিও সরিয়েছে টিকটক, ফেসবুক সরিয়েছে ১৩ শতাংশ।

বুধবার (৩১ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত বিটিআরসিতে সামাজিক যোগাযোগগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘আমরা টিকটকের কাছে ৭ লাখ ভিডিও সরানোর অনুরোধ করেছিলাম। তারা অনুরোধ করা ৭ লাখ ভিডিওর মধ্যে ৬৭ শতাংশ কনটেন্ট রিমুভ করেছে। ফেসবুকের কাছে যে সংখ্যক ভিডিও টেকডাউনের অনুরোধ ছিল, তার মধ্যে তারা ১৩ শতাংশ সরিয়েছেন।’

পলক বলেন, ‘ফেসবুকে যারা বাংলাদেশের ফ্যাক্ট চেক করেন, তারা বিশেষ মতাদর্শের। এ কারণে গত ১০ দিনে তাদের প্ল্যাটফর্মে যে বৈষম্যমূলক কনটেন্ট প্রচার করা হচ্ছে, তা সরানোর অনুরোধ করলেও তারা তেমন সাড়া দেননি। মাত্র ১৩ শতাংশ ভিডিও সরিয়েছেন। ফলে দেশে যে সহিংসতা হয়েছে এবং ক্ষয়ক্ষতি হয়েছে, সেই দায় তারা এড়াতে পারেন না।’

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুস্তাফিজুর রহমান প্রমুখ।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্দোলনে আলোচিত সেই ‘স্লোগান’ নিয়ে ফেসবুকে নাহিদের ব্যাখ্যা
ভুয়া বিজ্ঞপ্তি নিয়ে রিজভীর বিবৃতি
আপনার ছবি দিয়ে ফেক আইডি খুললে কী করবেন?
আবু সাঈদ হত্যা: হঠাৎ আলোচনায় বেরোবি শিক্ষকের ফেসবুক পোস্ট