• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

জামায়াত নিষিদ্ধের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, কিছুক্ষণের মধ্যে প্রজ্ঞাপন: আইনমন্ত্রী  

আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২৪, ১৪:৪৬
ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সব আইনি প্রক্রিয়া শেষে জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও তাদের অঙ্গসংগঠনগুলোকে সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী নিষিদ্ধ করার জন্য আইনি মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। কিছুক্ষণের মধ্যেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুর দেড়টার দিকে আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ‘জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার একটা আইনি প্রক্রিয়া আছে। সেই আইনের প্রক্রিয়া আমরা গত পরশু (মঙ্গলবার) শুরু করে দিয়েছিলাম। এটার যে গেজেট নোটিফিকেশন হয় এটারও কিন্তু কিছু আইনি বাধ্যবাধকতা পূরণ করতে হয়। সে কারণে গতকাল (বুধবার ৩১ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইনি বাধ্যবাধকতাগুলো পূরণ করে আজকে সকালে আমার মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ডিভিশনে পাঠিয়েছে। লেজিসলেটিভ বিভাগে পাঠানোর পর আমরা এটিকে ভেটিং করে এটাকে আবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠিয়ে দিয়েছি।’

সন্ত্রাসবিরোধী আইনের ১৮ (১) ধারা অনুযায়ী জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও তাদের অন্যান্য অঙ্গসংগঠনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান আনিসুল হক। তিনি বলেন, এই দলগুলো নিষিদ্ধ হওয়ার পর তারা আর এই নামে রাজনীতি করতে পারবে না।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ভাঙচুর, অগ্নিসংযোগসহ সহিংসতার ঘটনায় জামায়াত এবং দলটির ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবির জড়িত বলে অভিযোগ করে আসছেন সরকারের মন্ত্রীরা। এমন প্রেক্ষাপটে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের সভায় জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্ত হয়।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জামায়াত নেতাকে নির্যাতন, সাবেক অতিরিক্ত ডিআইজির নামে মামলা
জোরপূর্বক জমি দখলে নিতেন সাবেক আইনমন্ত্রীর পিএ ও তার শ্বশুর
মেহেরপুরে জামায়াত নেতা হত্যায় ২৬ জনের বিরুদ্ধে মামলা 
৮৫০ বছর আগে লক্ষ্মণ সেন পালিয়েছিল, আপনিও পালালেন: জামায়াত আমির