• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

আগস্টে বাড়ছে না জ্বালানি তেলের দাম

আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২৪, ১৮:৫২
জ্বালানি তেল
ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের মূল্য চলতি আগস্ট মাসে বাড়ছে না। ফলে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের দাম এ মাসে অপরিবর্তিত থাকবে। যদিও আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করে সরকার।

বিষয়টি নিশ্চিত করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন গণমাধ্যমকে জানান, আগস্ট মাসে দেশের বাজারে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত থাকবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একজন কর্মকর্তা জানান, বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির ফলে এ মাসে দেশে তেলের মূল্য বৃদ্ধির সম্ভাবনা ছিল। কিন্তু দেশের চলমান পরিস্থিতির কারণে এখন মূল্যবৃদ্ধির ঝুঁকি নিতে চাইনি সরকার। এ কারণে এবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয় করা হয়নি।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, বিশ্ব বাজারে যে মূল্য তাতে প্রতি লিটার অকটেন ও পেট্রলে গড়ে ২ টাকা থেকে আড়াই টাকার মতো তাদের মুনাফা হচ্ছে। তবে সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানি ডিজেল বিক্রি করে লোকসান হচ্ছে প্রায় ৪ টাকা। এর ফলে এ মাসে বিপিসির প্রায় ৩০০ থেকে সাড়ে ৩শ কোটি টাকার মতো লোকসান গুনতে হতে পারে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে গত মার্চ মাস থেকে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় দাম নির্ধারণ করা হচ্ছে। এ হিসাবে সরকার প্রতি মাসে নতুন দাম ঘোষণা করছে। যদিও জ্বালানি বিশেষজ্ঞদের অনেকের অভিযোগ, যে ফর্মুলায় বিপিসি জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করছে তাতে অস্বচ্ছতা রয়েছে।

প্রসঙ্গত, গত জুলাই মাসের জন্য প্রতি লিটার ডিজেল এবং কেরোসিনের দাম ১ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয় ১০৬ টাকা ৭৫ পয়সা। এ ছাড়া পেট্রলের মূল্য লিটারে ১২৭ টাকা এবং অকটেনে ১৩১ টাকা অপরিবর্তিত রাখে সরকার।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিটি করল সরকার, সদস্য হলেন যারা
রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে সরকার: প্রেস সচিব
সরকারি চাকরির বয়স নির্ধারণে কমিটি গঠন করে প্রজ্ঞাপন
সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে রাজপথে ইলিয়াস কাঞ্চন