• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

মিছিলে মিছিলে সয়লাব ঢাকার রাজপথ

আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২৪, ১৫:০৫
ছবি:সংগৃহীত

‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে রাজধানীর রাজপথ দখলে নিয়েছেন আন্দোলনকারী ছাত্র-জনতা। বিভিন্ন এলাকা দিয়ে আন্দোলনকারী ছাত্র-জনতার স্রোত শাহবাগ অভিমুখে যাচ্ছে। ফলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সব রাস্তা খুলে দিয়েছে। তারা আন্দোলনকারীদের কোথাও কোনো বাধা দিচ্ছেন না।

সোমবার (৫ আগস্ট) দুপুর ২টার পর শাহবাগ, সায়েন্সল্যাব, যাত্রাবাড়ী, রামপুরা, বাড্ডা, খিলগাঁও, মোহাম্মদপুর, মহাখালী, গাবতলীসহ ঢাকার সব গুরুত্বপূর্ণ পয়েন্ট এখন আন্দোলনকারীদের স্লোগানে উত্তাল। তারা স্লোগানে স্লোগানে সরকারের পদত্যাগ দাবি করছেন।

সোমবার (৫ আগস্ট) সকালে রাজধানীর যাত্রাবাড়ী, কেন্দ্রীয় শহীদ মিনার, বাড্ডা, উত্তরা মিরপুরসহ বিভিন্ন জায়গায় ছাত্র-জনতার বিক্ষোভের খবর মেলে।

তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে জনসমাগম বাড়ে। দুপুর দেড়টার দিক থেকে রাস্তায় নামতে থাকে হাজারো জনতা। এর আগেই অবশ্য আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বিকেল ৩টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হয়।

এদিকে দেশজুড়ে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট সচল হয়েছে। সোমবার (৫ আগস্ট) দুপুর দেড়টার দিকে প্রথমে ব্রডব্যান্ড ইন্টারনেট ও পরে মোবাইল ইন্টারনেট চালু করে দেওয়া হয়।

এর আগে বেলা ১১টার দিকে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। তার আগে রোববার (৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে মোবাইল ইন্টারনেট তথা ফোর-জি কাভারেজ বন্ধের নির্দেশ দেয় সরকার।

অবশ্য ইন্টারনেট সচল হলেও এখনো সামাজিক যোগাযোগ মাধ্যম চালু হয়নি। জুলাইয়ে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা-গুলিতে বিপুল সংখ্যক লোকের প্রাণহানি হলে সরকারবিরোধী আন্দোলনে নামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গত শনিবার (৩ আগস্ট) তারা সরকারের পদত্যাগের এক দফা দাবি দেয়।

গত রোববার (৪) অসহযোগ আন্দোলন চলাকালে দেশজুড়ে প্রায় একশ মানুষের প্রাণহানি হয়। এর পরিপ্রেক্ষিতে আন্দোলনকারীরা সোমবার ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ডাকে। এই কর্মসূচি ঘিরে শাহবাগ এলাকায় জড়ো হচ্ছেন তারা।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়