• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যা বললেন সৈয়দা রিজওয়ানা হাসান

আরটিভি নিউজ

  ০৯ আগস্ট ২০২৪, ১৭:৪৮
সংগৃহীত
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা এক দফা দাবির মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা। পরবর্তীতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার (৮ আগস্ট) বঙ্গভবনের দরবার হলে প্রায় ৪০০ অতিথির উপস্থিতিতে শপথ নেন তিনি। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পাঠ করান।

ড. ইউনূসের পর শপথ নেন ১৩ উপদেষ্টা। ইতোমধ্যে নতুন সরকারের সদস্যদের মধ্যে মন্ত্রণালয়ও বরাদ্দ হয়েছে। তবে এ সরকারের মেয়াদ কতদিন হবে তা নিয়ে জনমনে তৈরি হয়েছে প্রশ্ন।

এদিকে, শুক্রবার (৯ আগস্ট) অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পর্যায়ে প্রথম বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ওই বৈঠক শেষে বিকেলে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া সৈয়দা রিজওয়ানা হাসান। এ সময় বৈঠকের আলোচনার বিষয়ে জানানোর পাশাপাশি নবগঠিত অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়েও কথা বলেন তিনি।

বৈঠকের প্রাথমিক আলোচনার বিষয়ে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আজ দপ্তর বণ্টন করা হয়েছে। শুরুতেই আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করা হবে। পাশাপাশি বিচার কাজ দ্রুত চালু করা হবে এবং হয়রানিমূলক মামলার বিষয়ে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া নিহতদের পরিবারের সদস্যদের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করতে যমুনায় (রাষ্ট্রীয় অতিথি ভবন) ডাকা হবে।

নবগঠিত অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্তর্বর্তী সরকারের মেয়াদের বিষয়ে এখন আলোচনা করা বা সিদ্ধান্ত নেয়া সম্ভব না। কারণ, আপনি কি রিফর্ম (পুনর্গঠন) চান সেটি না বুঝে তো আমি মেয়াদের কথা বলতে পারবো না। আবার রিফর্ম যদি না চান, তাহলে আবার ভিন্ন। সুতরাং, নির্বাচনের উপযুক্ত পরিবেশ তৈরি করা পর্যন্ত দায়িত্বে থাকবে অন্তর্বর্তী সরকার।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আন্দোলনে যাদের হত্যা করা হয়েছে, তারও বিচার করা হবে। এ সময় শুরুতেই আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে এবং পুলিশের মনোবল ফেরাতে কাজ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সৈয়দা রিজওয়ানা হাসান জানান, শিক্ষকদের সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত সময়ের মধ্যে খুলে দেয়া হবে। দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাদের সঙ্গে শিক্ষার্থীরা কীভাবে কাজ করবে তার একটি কাঠামোও তৈরি করা হবে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
৬ সংস্কার কমিশনের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক বিকেলে
আন্দোলনে নিহত পরিবার পাবে ৫ লাখ টাকা, আহতরা পাবেন যত
যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গে ইউনেস্কোসহ জাতিসংঘের ৫ সংস্থার প্রতিনিধির বৈঠক