• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের

আরটিভি নিউজ

  ১০ আগস্ট ২০২৪, ০১:১২
বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের
ফাইল ছবি

রাষ্ট্রব্যবস্থার অংশ হিসেবে বিচার বিভাগেও সংস্কার আনার দাবিতে সোচ্চার হয়েছেন তরুণ বিচারকরা। এ লক্ষ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বিজেএস)-এর ষষ্ঠ থেকে পঞ্চদশ ব্যাচের সহকারী জজ ও সিনিয়র সহকারী জজ সমমর্যাদার বিচারকদের সমন্বয়ে গঠিত হয়েছে হয়েছে ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ নামের একটি সংগঠন।

শুক্রবার (৯ আগস্ট) সংগঠনটির ২৩ জন সমন্বয়ক এক বিবৃতি দিয়ে আনুষ্ঠানিকভাবে সংগঠনটির কার্যক্রম শুরু করেছেন।

বিবৃতিতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, বিচার বিভাগকে সত্যিকারের স্বাধীন ও জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তরুণ বিচারকদের এই সংগঠনটি। সংস্কারের জন্য প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন ও তার বাস্তবায়নে জনমত তৈরিসহ সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করার ঘোষণাও দিয়েছে সংগঠনটি।

সংস্কারের প্রথম ধাপ হিসেবে অধস্তন আদালতে কর্মরত বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস এসোসিয়েশন পুনর্গঠনের দাবি তুলেছেন সংগঠনটির সমন্বয়কারীরা। তারা জানিয়েছেন, এসোসিয়েশনের বর্তমান কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে থাকা বিচারকদের কেউই গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত নন। এছাড়াও এসোসিয়েশনের গঠনতন্ত্রে কেবল বৃহত্তর ঢাকায় কর্মরত বিচারকদের জন্য ‘নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার’ এবং পদাধিকারবলে ঢাকার জেলা জজের জন্য ‘সভাপতি’ পদটি সংরক্ষিত রাখা আছে- যা অযৌক্তিক, অগণতান্ত্রিক ও বৈষম্যমূলক বলে দাবি করেছেন সমন্বয়কারীরা।

বিবৃতিতে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস এসোসিয়েশন-এর গঠনতন্ত্র অবিলম্বে সংশোধন করে দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দেওয়ার জন্য বর্তমান কমিটির কাছে দাবি পেশ করেছেন ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’-এর সমন্বয়করা। পাশাপাশি বিচার বিভাগে কাঙ্ক্ষিত সংস্কারের লক্ষ্যে সুনির্দিষ্ট সুপারিশ উপস্থাপনের পাশাপাশি নির্বাচিত এসোসিয়েশনের মাধ্যমে সেসব সুপারিশ বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা প্রদান ও তৎপরতা পরিচালনা করার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সকল স্তরে ইসলামিক শিক্ষাকে বাধ্যতামূলক করার দাবি, রাবিতে মানববন্ধন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে নোবিপ্রবিতে বিক্ষোভ 
রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে সরকার: প্রেস সচিব
দেশ গঠনে তরুণদের এগিয়ে আসতে হবে: উপদেষ্টা নাহিদ