• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বাংলাদেশে হিন্দু নির্যাতন নিয়ে ভারতে অপতথ্যের ছড়াছড়ি

আরটিভি নিউজ

  ১১ আগস্ট ২০২৪, ১৩:৫০

বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর একটি মহল গুজব ছড়িয়ে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে। ইতোমধ্যে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা নিয়ে তারা কিছু অপতথ্য ও ভুয়া ভিডিও ছড়াচ্ছে।কিছু ভুয়া ভিডিও ভারতীয় সংবাদমাধ্যমেও প্রচারিত হচ্ছে।

এর মধ্যে চট্টগ্রামের নবগ্রহ মন্দিরে হামলার ঘটনা দাবি করে একটি ভিডিও পোস্ট করা হয় ডেইলি লেটেস্ট আপডেটস নামের একটি এক্স অ্যাকাউন্ট থেকে। যেখানে #AllEyesOnBangladeshiHindus এবং #SaveBangladeshiHindus হ্যাশট্যাগ ছিল। ভিডিওটি ভারতীয় গণমাধ্যম রিপাবলিক টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও প্রচার করা হয়।

গুজব ছড়ানোর নিন্দা জানিয়ে অনলাইন যাচাই ও মিডিয়া গবেষণা প্ল্যাটফর্ম ডিসমিস ল্যাবগজ বলছে, নবগ্রহ মন্দিরে অগ্নিসংযোগ বা আগুন দেওয়ার বিষয়টি ঠিক নয়। তাদের এক প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রামের লালদীঘি পাড়সংলগ্ন নবগ্রহ মন্দিরে কোনো হামলার ঘটনা ঘটেনি। হামলা হয়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে। ওই ব্যক্তি অক্ষত মন্দিরের ছবি পাঠিয়েছেন। মন্দিরের তত্ত্বাবধায়ক স্বপন দাসও বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আগুনের যে ঘটনা ঘটেছে সেটি মন্দিরের পেছনে আওয়ামী লীগের কার্যালয়ের, মন্দিরের নয়।

গত ৫ আগস্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। পরদিন সংসদ ভেঙে দেওয়া হয়। ৮ আগস্ট নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

শেখ হাসিনা সরকারের বিদায়ের পর ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় আওয়ামী লীগের কার্যালয়, নেতাদের বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা হয়। এর মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমের ভারতকেন্দ্রিক অ্যাকাউন্টগুলো থেকে ব্যাপকভাবে ছড়ানো হয় হিন্দুদের ওপর হামলার ঘটনা। তবে এর মধ্যে বেশ কিছু ভিডিও, ছবি ও তথ্য সঠিক নয়।

গত বৃহস্পতিবার নোয়াখালীর সেনবাগেএক নারীকে অপহরণের একটি ভিডিও সাম্প্রদায়িক হামলা বলে চালানোর চেষ্টা দেখা গেছে। তবে ওই নারীর বাবার সঙ্গে কথা জানা গেছে আসল তথ্য। ওই নারীকে নিয়ে যেতে চেয়েছিলেন তার স্বামী। নারী অবশ্য স্বামীর সংসার করতে রাজি নন। স্বামীকে প্রতিহত করেছেন গ্রামবাসী।

ডিসমিস ল্যাব ভুয়া ও অপতথ্য ছড়ানো নিয়ে দুটি প্রতিবেদন প্রকাশ করেছে। তারা বলছে, তারা এখন পর্যন্ত ছয়টি পোস্ট পেয়েছে, যেগুলো ভুল তথ্য ছড়াচ্ছে। বিশেষ করে ভারত থেকে পরিচালিত এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে এসব পোস্ট ছড়ানো হচ্ছে। প্রতিষ্ঠিত গণমাধ্যমেও এর কয়েকটি প্রচার হয়েছে ।

হিন্দুদের দোকানে আগুন দেওয়া হয়েছে, এমন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে এক্সে। ভিডিওতে দেখা যায়, একটি দোকানে আগুন ধরেছে এবং কিছু মানুষ আগুন থেকে মালামাল সরানোর চেষ্টা করছেন। ভিডিওটি ৭ আগস্ট পোস্ট হয়, যেখানে ক্যাপশনে #AllEyesOnBangladeshiHindus-সহ একাধিক হ্যাশট্যাগ দেখা যায়।

ডিসমিস ল্যাব যাচাইয়ে দেখতে পায়, ঘটনাটি সমসাময়িক নয়। মূল ভিডিওটি গত জুলাইয়ে লক্ষ্মীপুরের মজু চৌধুরীরহাটে আগুনে ১৫টি দোকান পুড়ে যাওয়ার ঘটনার। অর্থাৎ এটি শেখ হাসিনার পদত্যাগের পরে ঘটেনি এবং এটি কোনো সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা নয়।

‘ভয়েস অব বাংলাদেশি হিন্দুজ’ নামের একটি অ্যাকাউন্ট থেকেও ভিডিওটি ছড়াতে দেখা যায়। ডিসমিস ল্যাব বলছে, এই অ্যাকাউন্ট থেকে আগেও বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে একাধিক অপতথ্য ছড়ানোর নজির পাওয়া যায়।

বাংলাদেশি ক্রিকেটার লিটন দাসের বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করা হয় ভারত থেকে পরিচালিত একটি এক্স অ্যাকাউন্টে। তবে ডিসমিস ল্যাব যাচাই করে দেখতে পেয়েছে, বাড়িটি লিটন দাসের নয়। সেটি নড়াইল-২ আসনের সাবেক সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার বাড়ি। লিটন দাস নিজেও ফেসবুকে এ–সংক্রান্ত পোস্ট দিয়ে সঠিক তথ্য জানিয়ছেন।

আল-জাজিরাও একটি প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা এবং অপতথ্য ছড়ানো নিয়ে। সেখানে বাংলাদেশি সমাজকর্মী ও লেখক অনুপম দেবাশীষ রায় বলেছেন, ‘বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে, কিন্তু সংখ্যাটি অতিমাত্রায় বাড়িয়ে বলা হচ্ছে।’

হিন্দু নারীদের নির্যাতন করা হচ্ছে বলে দাবি করে একটি ছবি পোস্ট করা হয় ভারত থেকে পরিচালিত আরেকটি এক্স অ্যাকাউন্টে। ডিসমিস ল্যাব বলছে, ২০২৩ সালে ভারতের তথ্য যাচাইকারী সংস্থা অল্টনিউজের করা একটি প্রতিবেদনে দেখা যায়, একই ছবি সামাজিক মাধ্যমে তখনই ছড়িয়েছিল। বলা হয়েছিল এটি বাংলাদেশে হিন্দুদের নির্যাতনের ঘটনা। যদিও ছবিটি বাংলাদেশের নয়। মূল ভিডিওটি ভারতের বেঙ্গালুরু শহরের একটি ঘটনার।

‘বাবা বেনারস’ নামের একটি এক্স অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে বলা হয়, বাংলাদেশি হিন্দু ব্যক্তিকে মেরে একটি ভাস্কর্যের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে। তবে ডিসমিস ল্যাব যাচাই করে দেখেছে, মরদেহটি কোনো হিন্দু ব্যক্তির নয়। এটি ঝিনাইদহ জেলার সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা ৯ নম্বর পোড়াহাটি ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণের। অথচ, ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেও ভিডিওটি নিয়ে প্রতিবেদন করে জানিয়েছে, সেটি শহিদুলের মরদেহ।

বাংলাদেশে হিন্দুদের ওপর হামলা শুরু হয়েছে, ইসকন, কালীমন্দিরসহ বহু মন্দিরে আগুন দেওয়া হয়েছে এবং ৫০০ জন মারা গেছে বলে দাবি করা হয় একই অ্যাকাউন্টের আরেকটি পোস্টে। সেটির সঙ্গে তিনটি ছবি যুক্ত করা হয়েছে, যার মধ্যে একটি ছবি কোটা সংস্কার আন্দোলনে পুলিশ ও সরকারদলীয়দের সঙ্গে সংঘর্ষের। আরেকটি ছবি ২০২১ সালের। তৃতীয় ছবিটিও সাম্প্রতিক ঘটনার নয়। সেটি গত এপ্রিলে ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লি গ্রামের সর্বজনীন কালীমন্দিরে আগুন দেওয়ার।

বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ছাত্রলীগের দুই কর্মীকে বেঁধে রাখার ঘটনাকে হিন্দু মেয়েদের ওপর নির্যাতনের ভিডিও দাবি করে অপতথ্য ছড়ানো হয়েছে বলে জানিয়েছে ডিসমিস ল্যাব। তারা আরও জানায়, ৫ আগস্ট সাতক্ষীরায় যুবলীগ নেতার একটি রেস্তোরাঁয় অগ্নিসংযোগের ঘটনাকে মন্দিরে হামলা বলে চালিয়ে দেওয়া হয়েছে। একই জেলায় এক আওয়ামী লীগ নেতার স্বজনসহ ১৪ জনের নিহতের ঘটনাকে বিকৃত করে ৭ জন হিন্দু মারা গেছে বলেও প্রচার করা হয়।

৫ আগস্ট সরকারের পতনের পর সারা দেশে পুলিশ আত্মগোপনে চলে যায়। ঢাকাসহ বিভিন্ন জেলায় সড়ক সামলাচ্ছেন শিক্ষার্থীরা। তাঁরাই নগর পরিচ্ছন্ন রাখার দায়িত্বও পালন করছেন। দেশের ৬৩৯টি থানার মধ্যে ৫৩৮টির কার্যক্রম শনিবার পর্যন্ত চালু হয়েছে। তবে থানায় পুলিশের সদস্য সংখ্যা একেবারেই কম।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ওপর কিছু হামলার ঘটনা ঘটছে। তবে সেগুলো ভুয়া ভিডিও ও পুরোনো ছবি যুক্ত।করে অপপ্রচারও চালানো হচ্ছে। তিনি জানান, ভারতীয় সংবাদমাধ্যম থেকে কয়েকজন হিন্দুকে পুড়িয়ে মারার ছবির বিষয়ে তার কাছে জানতে চাওয়া হয়েছিল। তিনি বলেছেন, এ বিষয়ে তিনি জানেন না।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে বাংলাদেশে এখনও সীমিত ভারতের ভিসা কার্যক্রম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (০১ অক্টোবর)
আবারও ভারতে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
ভারতের বিধ্বংসী ব্যাটিংয়ের পর ২ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ বাংলাদেশের