• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

নতুন দুই উপদেষ্টার পরিচয়

আরটিভি নিউজ

  ১১ আগস্ট ২০২৪, ১৯:২১

অন্তর্বর্তীকালীন সরকারের দুই উপদেষ্টা সুপ্রদীপ চাকমা ও ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার রোববার (১১ আগস্ট) দুপুরে শপথ নিয়েছেন। এদিন বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথবাক্য পাঠ করান। শপথ গ্রহণের পর দুই উপদেষ্টার দপ্তর বণ্টন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সুপ্রদীপ চাকমা পার্বত্য চট্টগ্রামবিষয়ক ও বিধানরঞ্জনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

সুপ্রদীপ চাকমা খাগড়াছড়ি জেলা সদরের কমলছড়ি ইউনিয়নের বাসিন্দা। তিনি খাগড়াছড়ি থেকে ১৯৭৭ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৭৯ সালে ইন্টারমিডিয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে ১৯৮২ সালে স্নাতক ও ১৯৮৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

সুপ্রদীপ চাকমা গত বছরের ২৭ জুলাই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান (সচিব পদমর্যাদা) হিসেবে যোগদান করেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে যোগদান করার পূর্বে তিনি ১৯৮৫ ব্যাচের বিসিএস (এফএ)-এর সদস্য ছিলেন। তিনি পার্বত্য চট্টগ্রামের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী থেকে প্রথম ফরেন সার্ভিসে যোগদান করেন এবং পরবর্তীকালে সচিব পর্যায়ে প্রথম চাকমা হিসেবে অধিষ্ঠিত হন। দেশে-বিদেশে সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে চাকরি করার পর সর্বশেষ মেক্সিকো সিটি, বাংলাদেশ রাষ্ট্রদূত পদ হতে ২০২১ সালে তিনি অবসর গ্রহণ করেন।

সুপ্রদীপ চাকমার দীর্ঘ কর্মজীবনে মরক্কো (মালির সমবর্তী), শ্রীলঙ্কা (মালদ্বীপের সমবর্তী), বেলজিয়াম (সুইজারল্যান্ডের সমবর্তী) এবং তুরস্কে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০০৯-২০১৪ সাল পর্যন্ত ভিয়েতনামে (লাও পিডিআর-এর সমবর্তী) এবং ২০১৫-২০২১ সাল পর্যন্ত মেক্সিকো (কোস্টারিকা, ইকুয়েডর, হন্ডুরাস, গুয়াতেমালা, পানামা এবং পেরুতে (সমবর্তী) রাষ্ট্রদূত হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রশাসন, কনস্যুলার রাজনৈতিক অনুবিভাগে এবং প্রটোকলে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে বিভিন্ন শাখায় সহকারী সচিব, পরিচালক ও মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

সুপ্রদীপ চাকমা সরকারি চাকরি থেকে অবসর গ্রহণের পর উন্নয়ন কর্মকাণ্ডের পেশাগত অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে বিভিন্ন সময় উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত ছিলেন। পারিবারিক জীবনে সুপ্রদীপ চাকমা দুই সন্তানের পিতা। তার স্ত্রীর নাম মিসেস নন্দিতা চাকমা।

এদিকে অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বাংলাদেশের অন্যতম একজন বিখ্যাত মানসিক স্বাস্থ্য, ড্রাগ আসক্তি ও যৌন রোগ বিশেষজ্ঞ। তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ও হাসপাতালে মনোচিকিৎসা বিভাগের পরিচালক ছিলেন। তিনি ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগীয় প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় মনোরোগ বিশেষজ্ঞদের সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট’র (বিএপি) বর্তমান সহ সভাপতি।

অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার ১৯৬৩ সালে সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি সুনামগঞ্জ জুবিলী উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। এমবিবিএস সম্পন্ন করেন ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে সরকার: প্রেস সচিব
ঢাকা সফরে আসছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান 
দেশ গঠনে তরুণদের এগিয়ে আসতে হবে: উপদেষ্টা নাহিদ
আমিরাতে আরও জনশক্তি নেওয়ার আহ্বান উপদেষ্টার