• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি স্বাভাবিক

আরটিভি নিউজ

  ১১ আগস্ট ২০২৪, ২১:০৩
জাতীয় জরুরি সেবা
ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা সরকারের পতনের পর পুলিশ অঘোষিতভাবে নিষ্ক্রিয় হয়ে পড়ে। এ ঘটনার পর কাজে যোগ দিতে শুরু করেছেন পুলিশ বাহিনীর সদস্যরা। এরই মধ্যে দেশের ৫৯৯টি থানায় কার্যক্রম শুরু করেছেন তারা। তবে এখনও স্বাভাবিক হয়নি জাতীয় জরুরি সেবা ৯৯৯।

শনিবার ও রোববার (১১ আগস্ট) বেশ কয়েকবার কল দেওয়া হয় ৯৯৯ নম্বরে। তবে প্রতিবারই এই নম্বর থেকে যে উত্তর শোনা যায় তা হলো, ‘আমরা অত্যন্ত দুঃখিত, আমাদের সকল এজেন্ট এখন ব্যস্ত থাকায় আপনার কলটির উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। অনুগ্রহ করে অপেক্ষা করুন অথবা কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন।’ কিছুক্ষণ পরপর চেষ্টা করেও একই উত্তর পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্ক ৯৯৯-এর অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ তবারক উল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘আমরা শুধু জিডি (সাধারণ ডায়েরি) নিতে পারছি, আর কিছু করতে পারছি না। আমাদের (পুলিশের) টহল নেই। আমরা সব সেবা দিতে পারছি না। এগুলো যদি চালু না হয়, কোনো সেবাই ঠিকঠাক দিতে পারব না।’

উল্লেখ্য, ৯৯৯ হলো বাংলাদেশের জাতীয় জরুরি সেবা নম্বর। যেকোনো দুর্ঘটনার মুখোমুখি হলে জরুরি সেবা পেতে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ এই নম্বরে ফ্রি ফোন করতে পারেন। নম্বরটিতে ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা কিংবা এ-সংক্রান্ত তথ্য পাওয়া যায়। দিন-রাত ২৪ ঘণ্টা এ কল সেন্টার চালু থাকে। এই কল সেন্টারটি বাংলাদেশ পুলিশের অধীন পরিচালিত হচ্ছে।

৯৯৯ জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্কে ফোন করে সুনির্দিষ্ট তথ্য দিতে হয়। তবে অযথা এই নম্বরে ফোন করলে নম্বর ব্লক করা হতে পারে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আওয়ামী লীগপন্থি অভিযোগে বের করে দেওয়া হলো মাউশির পরিচালককে
রংপুরে রিমান্ড শেষে কারাগারে আওয়ামী লীগ নেতা
আওয়ামী লীগের দোসররা এখনও প্রশাসনে রয়েছে: রিজভী
কুমিল্লার সাবেক এমপি বাহারের আরেক সহযোগী আটক