• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুঁজতে সার্চ কমিটি

আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ০০:৩৯
বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুঁজতে সার্চ কমিটি
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুঁজতে তিন সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়েছে।

রোববার (১২ আগস্ট) অর্থ মন্ত্রণালয় থেকে এ কমিটি গঠন করা হয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত ক‌রা হয়েছে।

সার্চ কমিটির সদস্যরা হলেন, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, সাবেক অর্থ সচিব মুসলিম চৌধুরী ও সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদা।

প্রসঙ্গত, ছাত্র-জনতার বিক্ষোভের মুখে শেখ হাসিনার সরকার পতনের তৃতীয় দিনে চরম অস্থিরতা শুরু হয় বাংলাদেশ ব্যাংকে। দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটির গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগের দাবিতে মিছিল করেন বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা।

বিক্ষোভের এক পর্যায়ে তারা বাংলাদেশ ব্যাংকের মূল ভবনে অবস্থিত গভর্নরের ফ্লোরে ঢুকে পড়েন এবং ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমানকে সাদা কাগজে স্বাক্ষর করতে বাধ্য করেন।

এরপর ব্যাংক থেকে বেরিয়ে যান তিনি। এসময় কেন্দ্রীয় ব্যাংকের নীতি উপদেষ্টা আবু ফারাহ মোহাম্মদ নাসেরও পদত্যাগ করেছেন। বের করে দেওয়া হয় ডেপুটি গভর্নর হাবিবুর রহমান ও বিএফআইইউর প্রধান মাসুদ বিশ্বাসকেও।

এছাড়া আগে থেকেই পরিস্থিতি টের পেয়ে যাওয়ায় ব্যাংকে আসেননি আরেক ডেপুটি গভর্নর খোরশেদ আলম। তবে ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে ডেপুটি গভর্নর-২ নূরুন নাহারকে দায়িত্বে রাখেন বিক্ষুব্ধ কর্মকর্তারা। নতুন গভর্নর দায়িত্ব গ্রহণের পর তিনিও পদত্যাগ করবেন বলে আশ্বাস নেন তারা।

অবশ্য রোববার বিকেলে মুঠোফোনে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি-১ গভর্নর কাজী ছাইদুর রহমান দাবি করেন, তিনি পদত্যাগ করেননি, চলমান পরিস্থিতিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী হোম অফিস করছেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেসকোর নিয়োগ ও পদোন্নতি বাণিজ্য তদন্তে কমিটি গঠন
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিটি করল সরকার, সদস্য হলেন যারা
সরকারি চাকরির বয়স নির্ধারণে কমিটি গঠন করে প্রজ্ঞাপন
১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ