• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

সহসা দ্বিপক্ষীয় সফরের পরিকল্পনা নেই ড. ইউনূসের

আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ০১:০৮
সহসা দ্বিপক্ষীয় সফরের পরিকল্পনা নেই ড. ইউনূসের
ফাইল ছবি

শেখ হাসিনা সরকার পতনের প্রেক্ষাপটে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। প্রধান উপদেষ্টাসহ অন্য উপদেষ্টারা ইতোমধ্যে দায়িত্ব বুঝে নিয়েছেন মন্ত্রণালয়গুলোর। দায়িত্ব গ্রহণের পর বিভিন্ন রাষ্ট্রের কাছ থেকে শুভেচ্ছাও পেয়েছেন ড. ইউনূস। এরই মধ্যে জনমনে আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে, প্রথম কোন দেশে দ্বিপক্ষীয় সফর করছেন তিনি।

রোববার (১১ আগস্ট) এ প্রসঙ্গে জবাব দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেছেন, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এই মুহূর্তে দ্বিপক্ষীয় সফরে কোনো দেশে যাবেন না। অন্তত আগামী অক্টোবর পর্যন্ত তার দ্বিপক্ষীয় সফর না হওয়ার সম্ভাবনাই বেশি।

প্রধান উপদেষ্টার প্রথম দ্বিপক্ষীয় সফর কোন দেশ হতে যাচ্ছে জানতে চাইলে তিনি বলেন, কোনো দ্বিপক্ষীয় সফর এই মুহূর্তে পরিকল্পনার মধ্যে নেই। বহুপক্ষীয় যেগুলো হবে এবং যেখানে যাওয়া প্রয়োজন হবে সেখানে যাবেন। দ্বিপক্ষীয় আরও পরে, বেশ পরে আমরা ঠিক করবো।

মো. তৌহিদ হোসেন বলেন, অন্তত পরবর্তী মাস পর্যন্ত হবে না। সেপ্টেম্বরে তো অবশ্যই না, অক্টোবর নিয়েও আমার সন্দেহ রয়েছে। দ্বিপক্ষীয় সফর তো হবে দেশ স্থিতিশীল অবস্থায় এলে।

এরপর ভারতের সেভেন সিস্টারস নিয়ে ড. ইউনূসের সাম্প্রতিক এক বক্তব্যের ব্যাখ্যাও দেন পররাষ্ট্র উপদেষ্টা। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটির ব্যাখ্যার তেমন কিছু নেই। আসলে প্রধান উপদেষ্টা বলতে চেয়েছেন, আমাদের এখানে যদি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয় তাহলে সেটির স্পিলওভার প্রভাব পড়বে আশপাশে। পৃথিবীর যে কোনও জায়গায় এটি সত্য এবং আমাদের এখানে আরও সত্য।

তৌহিদ হোসেন বলেন,সেভেন সিস্টারসের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ অনেক বেশি। ভারতও এটি বোঝে, সেভেন সিস্টারসের উন্নয়নের জন্য বাংলাদেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখা প্রয়োজন তাদের।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচন প্রসঙ্গে মার্কিন সংবাদমাধ্যমকে যা বললেন ড. ইউনূস
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে নোবিপ্রবিতে বিক্ষোভ 
কন্যাশিশুদের চোখে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে হবে: ড. ইউনূস
যত দ্রুত সম্ভব সংস্কার কাজ শেষে নির্বাচন: ড. ইউনূস