• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

সরকারি ঊর্ধ্বতন যে কর্মকর্তারা পদত্যাগ করলেন রোববার 

আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ০২:০০
সরকারি ঊর্ধ্বতন যে কর্মকর্তারা পদত্যাগ করলেন রোববার 
ফাইল ছবি

ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা থেকে পদত্যাগ করছেন একের পর এক ঊর্ধ্বতন কর্মকর্তা। সবশেষ রোববারও (১১ আগস্ট) এই পদত্যাগের তালিকায় যুক্ত হয়েছেন অনেকে।

সবশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

রোববার দুপুরে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগে বাধ্য হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ এবং বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম, শেখ রাসেল হলের প্রাধ্যক্ষ তাজউদ্দীন সিকদার, আ ফ ম কামালউদ্দিন হলের প্রাধ্যক্ষ আ স ম ফিরোজ-উল-হাসান ও শহীদ সালাম-বরকত হলের প্রাধ্যক্ষ সুকল্যাণ কুণ্ডু পদত্যাগ করেছেন। পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন তাদের সবাই।

পদত্যাগের হিড়িক লেগেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও (বাকৃবি)। সবশেষ রোববার পদত্যাগ করেছেন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী, উচ্চশিক্ষা ও গবেষণা কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আবু হাদী নূর আলী খান, কোষাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. সাইদুর রহমান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মোস্তারি ও পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. রফিকুল আলম।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী ও সিনিয়র শিক্ষক ফারহানা খানমও পদত্যাগ করেছেন।

এদিকে হঠাৎ স্বেচ্ছায় অবসর নিয়েছেন টুরিস্ট পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মো. মনিরুজ্জামান টুকু। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে পাঠানো তিনি লেখেন, মহান আল্লাহ তার কিতাবের সর্বশেষ পরিপূর্ণ সংস্করণ আল কোরআনের জ্ঞান ও ন্যায়-অন্যায় প্রজ্ঞা দান করায় আমি বুঝতে পারছি যে, বাংলাদেশ পুলিশ বাহিনীতে আর চাকরি করা আমার জন্য সমীচীন নয়। এ কারণে ১১ আগস্ট আমি পুলিশে আমার পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করলাম।

মনিরুজ্জামান টুকু আরও লেখেন, বাংলাদেশ পুলিশ বাহিনী গণশত্রুতে পরিণত হয়েছে। এ অবস্থায় মানুষের ঘৃণার পাত্র হিসেবে আমি আর পুলিশ বাহিনীতে চাকরি করতে ইচ্ছুক নই।

এত এত পদত্যাগের মাঝে রোববার দুই কর্মকর্তাকে বদলি করা হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফকে নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগে পদায়ন করা হয়েছে। এই পদে থাকা অতিরিক্ত সচিব মো. নাজমুছ সাদাত সেলিমকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবর্তমানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব অর্পণ করা হয় ডেপুটি গভর্নর নূরুন নাহারকে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগ দাবি
পুলিশের ২৩ ঊর্ধ্বতন কর্মকর্তার রদবদল
সাপের কামড়ে স্কুল ছাত্রের মৃত্যু
বেসরকারি টিভিতে বিটিভির খবর প্রচার আর নয়