• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

সংখ্যালঘুদের ওপর হামলা ঠেকাতে হটলাইন চালুর ঘোষণা

আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ১৮:১৬
সংখ্যালঘুদের ওপর হামলা ঠেকাতে হটলাইন চালুর ঘোষণা
অন্তর্বর্তীকালীন সরকারের ধর্মবিষয়ক উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতির সুযোগ নিয়ে কিছু দুর্বৃত্ত সংখ্যালঘুদের বাড়িঘরে ও স্থাপনায় হামলা করছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের ধর্মবিষয়ক উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। এমন পরিস্থিতিতে ধর্ম মন্ত্রণালয় থেকে একটি হটলাইন চালু করা হবে বলে জানান তিনি।

সোমবার (১২ আগস্ট) মন্ত্রণালয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের পর সাংবাদিকদের বিফ্রিংয়ে ধর্ম উপদেষ্টা বলেন, যারা উপাসনালয়ে এই ন্যক্কারজনক হামলা করে, তারা মূলত দুর্বৃত্ত। আমরা চেষ্টা করব, তাদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করার জন্য।

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় থেকে আজকেই একটা হটলাইন চালুর ঘোষণা দেব। বাংলাদেশের কোথাও যদি কোনো উপাসনালয় অথবা কারও বাড়িঘর, সম্পত্তি আক্রান্ত হয়, হটলাইনে যোগাযোগ করবেন। আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেব।

আ ফ ম খালিদ হোসেন বলেন, একটা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা এই দেশ পেয়েছি। এখানে সব ধর্মের লোকদের অংশগ্রহণ আছে, তাদের ত্যাগ আছে, তাদের রক্ত আছে। এটা আমরা বিনষ্ট হতে দিতে পারি না। এটা একটা অসাম্প্রদায়িক দেশ এবং এই চেতনাটাকে আমাদের লালন করতে হবে।

অমুসলিমদের পাশে থাকার আশ্বাস দিয়ে তিনি বলেন, আমরা এটা আশ্বস্ত করতে চাই, এই বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমান কাল ধরে আমরা রোজা-পূজা একসঙ্গে করে আসছি এবং এখানে সাম্প্রদায়িক হানাহানি নাই। কিছু বিচ্ছিন্ন ঘটনা থাকতে পারে।

ধর্ম উপদেষ্টা আরও বলেন, আমরা, আমাদের সরকার অত্যন্ত সতর্ক, যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকে। ধর্ম মন্ত্রণালয় থেকে আমরা একটি চিঠি ইস্যু করেছি বাংলাদেশের বিভিন্ন মসজিদে। ইমাম সাহেবদের খুতবায় অমুসলমানদের অধিকার, তাদের উপাসনালয় সংরক্ষণ করার কথা বলার জন্য নির্দেশ দিয়েছি। জানমাল, উপাসনালয়, তাদের ইজ্জত যাতে অক্ষুণ্ণ থাকে, এ ব্যাপারে মোটিভেশনাল বক্তব্য বা ওয়াজ করার জন্য আমরা ইমামদের বলেছি এবং এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রাহ্মণবাড়িয়ায় তাহেরীর ওপর হামলা
এনআইডি সেবা নিতে ফ্রিতে কথা বলা যাবে হটলাইনে
বাংলাদেশ সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার 
সাকিবের পর মিরাজের চার উইকেট, ইনিংস ঘোষণা ভারতের