• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

মূল্যস্ফীতি সহনীয় হবে ৬ মাসে: গভর্নর

আরটিভি নিউজ

  ১৪ আগস্ট ২০২৪, ১৮:০২
গভর্নর
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর বলেছেন, যে টাকা পাচার হয়ে গেছে তা উদ্ধার করা না গেলেও আইনের ভিত্তিতে তাদের দৌড়ের ওপর রাখা হবে। যারা দেশের টাকা পাচার করছেন, তাদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না। তারা যেন টাকার বালিশে না ঘুমাতে পারেন আমরা এমন ব্যবস্থা করব। টাকা আসুক বা না আসুক তাদেরকে আমরা কষ্টে রাখব। আশা করি, আমরা এটা করতে পারব। আন্তর্জাতিক আইন কিছুটা হলেও এখন সহায়ক আছে, এটাকে ব্যবহার করতেই হবে

গভর্নরের দায়িত্ব নেওয়ার পর গণমাধ্যমের সামনে প্রথম এসেই বুধবার (১৪ আগস্ট) এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের অনিয়মের কথা স্বীকার করে আহসান এইচ মনসুর বলেন, ব্যাংক খাতে এখন যে খারাপ অবস্থা, তার জন্য বাংলাদেশ ব্যাংকও দায়ী রয়েছে। এখন দেখার বিষয়, কেন তারা অনিয়মে সহায়তা করেছে। মনে রাখতে হবে, সামগ্রিকভাবে জাতিগত পতনের সঙ্গে ব্যাংক খাতের এই দুরবস্থা তৈরি হয়েছে। অর্থ পাচার ঠেকাতে সরকারের সঙ্গে মিলে বাংলাদেশ ব্যাংক কাজ করবে।

আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনার আশ্বাস দিয়ে গভর্নর বলেন, মূল্যস্ফীতিকে বর্তমানের মূল চ্যালেঞ্জ। এটা কমে আসবে। তবে আজই কমবে, তা নয়; কীভাবে তা কমিয়ে আনা যায়, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

রিজার্ভ বাড়ানো ও মূল্যস্ফীতি কমাতে কাজ করা হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের নেতৃত্ব নিয়ে আগে কখনো প্রশ্ন ওঠেনি; সম্প্রতি দু-একজনকে নিয়ে কথা হয়েছে, এটা দুঃখজনক।

গত মঙ্গলবার (১৩ আগস্ট) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক কর্মকর্তা ড. আহসান এইচ মনসুরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ দিয় সরকার।

সরকার পতনের পর ছাত্রজনতার আন্দোলনের মুখে গত ৯ আগস্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করেন আব্দুর রউফ তালুকদার। পরে ড. আহসান এইচ মনসুর নিয়োগ দেয় সরকার।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে মণিপুর ছাড়লেন গভর্নর
কোনো ব্যাংক দেউলিয়া হলে যত টাকা ফেরত পাবে গ্রাহক
ব্যাংক যে অবস্থায়ই থাক গ্রাহকের ক্ষতি হবে না: গভর্নর
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জাকির হোসেন ও কবির আহম্মদ