• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

ড. ইউনূসকে জাতিসংঘের মানবাধিকার কমিশনারের ফোন, যে কথা হলো

আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২৪, ০৮:৪১
সংগৃহীত ছবি

অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফোনালাপ করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনার ফলকার তার্ক। এ সময় বাংলাদেশে সাম্প্রতিক ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়ে জাতিসংঘ শিগগিরই তদন্ত শুরু করবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (১৪ আগস্ট) প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের প্রেস উইংয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়ে তদন্তের জন্য খুব শিগগিরই জাতিসংঘের নেতৃত্বে একটি তদন্ত শুরু করা হবে। জাতিসংঘের বিশেষজ্ঞদের একটি দল দ্রুতই তদন্ত শুরু করতে বাংলাদেশ সফর করবে। বুধবার ড. ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপকালে জাতিসংঘের মানবাধিকার প্রধান এ মন্তব্য করেন।

এ সময় অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের ছাত্র আন্দোলনের প্রতি সমর্থন ব্যক্ত করার জন্য ড. ইউনূস জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক এবং তার দীর্ঘদিনের বন্ধু জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে ধন্যবাদ জানান।

টেলিফোনে আলাপকালে প্রধান উপদেষ্টা আরও বলেন, তার প্রশাসনের মূল ভিত্তি হবে মানবাধিকার রক্ষা এবং প্রতিটি নাগরিকের সুরক্ষা দেওয়া তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার।

প্রফেসর ড. ইউনূস দেশের পুনর্গঠন এবং মানবাধিকার সমুন্নত রাখতে জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন।

এ সময় তিনি বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা এবং এই গুরুত্বপূর্ণ সময়ে অন্তর্বর্তী সরকারকে সমর্থনের আশ্বাস দেন। অন্তর্ভুক্তিমূলক, মানবাধিকার-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি নিশ্চিত করতে পারলে এই পরিবর্তন এবং সংস্কার সফল হবে, এমন প্রত্যাশা জানিয়েছেন তিনি।

এর আগে, ৫ আগস্ট বাংলাদেশে মর্মান্তিক সহিংসতা বন্ধের আহ্বান জানান মানবাধিকার কমিশনার ফলকার তার্ক।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার 
নিউইয়র্কে হচ্ছে না ড. ইউনূস-মোদির বৈঠক
জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশের উন্নতি
যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গে ইউনেস্কোসহ জাতিসংঘের ৫ সংস্থার প্রতিনিধির বৈঠক