• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

আয়-ব্যয়ের হিসাব জমা, ২৩ দল পাচ্ছে বাড়তি সময়

আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২৪, ১৯:০১
ছবি: সংগৃহীত

বিগত পঞ্জিকা বছরের আয় ও ব্যয়ের হিসাব জমা দেওয়ার জন্য বাড়তি সময় পেয়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। নির্বাচন কমিশন (ইসি) আগামী ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়িয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে এই হিসাব জমা দেওয়ার বিধান রয়েছে। তবে এই সময়ের মধ্যে নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ২১টি দল তাদের হিসাব জমা দিয়েছে। বাকি ২৩টি দল নির্ধারিত সময়ে হিসাব জমা দিতে পারেনি।

নির্ধারিত সময়ে যে ২৩ দল হিসেব জমা দিতে পারেনি তার মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), গণফ্রন্ট, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) অন্যতম।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন, যেসব দল নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক আয় ও ব্যয়ের হিসাব জমা দিতে পারেনি, আবেদনের প্রেক্ষিতে তাদের হিসাব জমা দেওয়ার জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, পূর্ববর্তী পঞ্জিকা বছরে দলের বার্ষিক আয় ও ব্যয়ের হিসাব প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। তবে কোনো দল যদি পরপর তিন বছর হিসাব জমা দিতে ব্যর্থ হয়, ইসি তার নিবন্ধন বাতিল করতে পারবে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে সরকার: প্রেস সচিব
অনেকে পায়ের আঙুলের ছাপ দিয়ে দ্বৈত ভোটার হন: ইসি সচিব
রাজনৈতিক ব্যাপারে অন্তর্বর্তী সরকার হস্তক্ষেপ করবে না, আশা গয়েশ্বরের
এসএসসি পাসে নির্বাচন কমিশনে বিশাল নিয়োগ, নেবে ৩৬৯ জন