• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বিমানের নতুন চেয়ারম্যান কে এই আব্দুল মুয়ীদ চৌধুরী

আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২৪, ১৯:৩৮
সংগৃহীত
ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন আব্দুল মুয়ীদ চৌধুরী।

রোববার (১৮ আগস্ট) রাতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়।

বিমান সূত্র জানায়, আগের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দীনকে তার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করে আব্দুল মুয়ীদ চৌধুরীকে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আব্দুল মুয়ীদ ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক সম্পন্ন এবং ১৯৬৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮০ থেকে ১৯৮১ সাল পর্যন্ত নয় মাস তিনি যুক্তরাষ্ট্রের টেনেসি বিশ্ববিদ্যালয় থেকে ফুলব্রাইট বৃত্তির অধীনে লোকশাসন বিষয়ে শিক্ষালাভ করেন।

আব্দুল মুয়ীদ ১৯৬৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে (বর্তমান বাংলাদেশ সিভিল সার্ভিস) যোগদান করেন। তিনি ১৯৭৫ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বৃহত্তর ফরিদপুর জেলা ও ১৯৭৮ থেকে ১৯৮০ সাল পর্যন্ত বৃহত্তর ঢাকা জেলার ডেপুটি কমিশনার এবং ১৯৮৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত চট্টগ্রাম বিভাগের কমিশনার ছিলেন। ১৯৮৯ সালে তিনি মুয়ীদ কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করে অবসর গ্রহণ করেন। ৩৩ বছরের কর্মজীবনে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনস, জাতীয় রাজস্ব বোর্ড, অভ্যন্তরীণ সম্পদ বিভাগসহ বিভিন্ন বিভাগ ও দপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রধান পরিচালন কর্মকর্তা ছিলেন। ২০০১ সালের ১৬ জুলাই তিনি লতিফুর রহমান নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ১০ অক্টোবর পর্যন্ত মন্ত্রীর পদমর্যাদায় বাংলাদেশের খাদ্যমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মনসুর আলী মেডিকেলের নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা 
বারহাট্টার সাবেক উপজেলা চেয়ারম্যান কারাগারে
২৭৯ সিমকার্ড ও ৭৬ ফোনসহ ইউপি চেয়ারম্যান আটক
এসআইবিএলের ১৮ লাখ শেয়ার কিনবেন ব্যাংকটির সাবেক চেয়ারম্যান