• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

জাহিদ মালেকসহ আরও ১৩ জনের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২৪, ২৩:২৪
ফাইল ছবি

সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ আরও ১৩ জনের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৯ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে এ নির্দেশনা দেয়।

জানা গেছে, সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মেয়ে সিন্থিয়া মালেক, ছেলে রাহাত মালেক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি ও তার স্বামী মনির স্বামী তৌফিক নাওয়াজ ও বড় ভাই ড. জে আর ওয়াদুদ টিপু, ডা. তাইমুর নাওয়াজ, ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার ও তার স্ত্রী মাহমুদা আলী সিকদার, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান ও তার স্ত্রী নুসরাত জাহান, বাগেরহাট-১ আসনের সাবেক সাংসদ শেখ হেলাল উদ্দিন ও তার ছেলে বাগেরহাট-২ আসনের সাবেক সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের দেওয়া নির্দেশনায় এসব ব্যক্তির মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেনও স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় কোনো হিসাব স্থগিত করা হলে হিসাব- সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন- হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি কাগজপত্র চিঠি দেওয়ার তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তি ও তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেসব হিসাবের লেনদেন মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৩(১) (গ) ধারার আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখা ও তাদের নামে কোনো লকার সুবিধা প্রদান করে থাকলে তার ব্যবহার ৩০ দিনের জন্য রহিতকরণের নির্দেশনা দেওয়া হলো।

এর আগে রাজধানীতে থেকে সোমবার সন্ধ্যা ৭টার দিকে দীপু মনিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে প্রায় অর্ধকোটি টাকার ভারতীয় চিনি জব্দ
ভারতে পাচারের সময় ৮৫০ কেজি ইলিশ জব্দ
চোরাকারবারির গুদাম থেকে ৩৫০ বস্তা ভারতীয় চিনি জব্দ
ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ৪৪০ কেজি ইলিশ জব্দ