• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

মানবাধিকার লঙ্ঘনের তথ্যানুসন্ধানে সরকারের সঙ্গে আলোচনায় জাতিসংঘের প্রতিনিধিদল

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৬:৫৯
মানবাধিকার লঙ্ঘনের তথ্যানুসন্ধানে সরকারের সঙ্গে আলোচনায় জাতিসংঘের প্রতিনিধি দল
ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যাকাণ্ডসহ সামগ্রিকভাবে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটেছে, তার প্রাথমিক তথ্য অনুসন্ধানের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধিদল।

বৃহস্পতিবার (২২ আগস্ট) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক শেষে জাতিসংঘের হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন এ কথা জানিয়েছেন।

বৈঠকের ব্যাপারে গণমাধ্যমকে তিনি বলেন, আমরা কীভাবে অন্তর্বর্তীকালীন সরকারকে সহায়তা করতে পারি সে বিষয়ে প্রাথমিক ও প্রাক-অনুসন্ধান আলোচনা করেছি। অন্তর্বর্তী সরকার ও বাংলাদেশের জনগণের এ ঐতিহাসিক মুহূর্তে কীভাবে সহায়তা করতে পারি, সে বিষয়েও আলোচনা হয়েছে।

তবে, বাংলাদেশে আসা জাতিসংঘের তিন সদস্যের এই প্রতিনিধিদলটি কোনো তদন্ত দল নয় বলে জানিয়েছেন রোরি মুঙ্গোভেন। তিনি জানান, প্রতিনিধি দলটি অন্তর্বর্তী সরকার, উপদেষ্টা, কয়েকটি মন্ত্রণালয় ও সুশীল সমাজের সঙ্গে কথা বলে তাদের চাহিদা এবং অগ্রাধিকার সম্পর্কে জানবে। এক্ষেত্রে হাইকমিশনারের অফিস কীভাবে সহায়তা করতে পারে, সেটিও বোঝার চেষ্টা করবে তারা।

রোরি মুঙ্গোভেন আরও বলেন, বাংলাদেশের জনগণ বিশেষ করে তরুণরা গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় যে সাহসিকতা দেখিয়েছেন, তাতে জাতিসংঘ মানবাধিকারবিষয়ক কমিশনার ভলকার টুর্ক অনুপ্রাণিত হয়েছেন। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, প্রাতিষ্ঠানিক সংস্কার এবং মানবাধিকারকে এগিয়ে নিতে তিনি (ভলকার টুর্ক) এটিকে ঐতিহাসিক সুযোগ হিসাবে দেখছেন। এই প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার, নাগরিক সমাজ ও বাংলাদেশের জনগণকে যেকোনো ধরনের সহায়তা করতে রাজি আমরা।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার 
আ.লীগের সঙ্গে আলোচনা নয়, শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আসিফ নজরুল
সালমান শাহর আত্মহত্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন স্ত্রী সামিরা
জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশের উন্নতি