• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৭:৩২
বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত
ফাইল ছবি।

আওয়ামী সরকারের নীতি থেকে সরে বিদ্যুৎ ও জ্বালানির দাম নির্ধারণে নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২২ আগস্ট) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে গণশুনানি ছাড়া বিদ্যুৎ ও জ্বালানির দাম নির্ধারণ করবে না সরকার।

এর আগে, গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণের এখতিয়ার ছিল বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)। দাম বাড়ানোর আবেদন পাওয়ার পর যাচাই-বাছাই ও গণশুনানির আয়োজন করে ৯০ দিনের মধ্যে দাম নির্ধারণ করতে পারতো তারা। কিন্তু বিদায়ী আওয়ামী লীগ সরকারের এ সংক্রান্ত নতুন আইন তৈরি করে। এর ফলে প্রয়োজন মনে করলেই সরকার গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াতে পারত। ওই আইনের কারণে সরকার গত কয়েক বছর ধরে কারণ ছাড়াই গ্যাস ও বিদ্যুতের দাম সমন্বয় করে আসছিল।

তবে, আওয়ামী সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান গত ১৮ আগস্ট বলেন, বারবার বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর কারণে জনগণের দুর্ভোগ বেড়েছে। তাই এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না, যা দুর্ভোগ আরও বাড়াবে।

তিনি আরও বলেন, আমরা বাধ্য না হলে মূল্যবৃদ্ধি করব না। প্রয়োজন হলে কমিশন সবার সঙ্গে কথা বলে নীতিমালা অনুসরণ করে সিদ্ধান্ত নেবে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাহিদা ও যোগানের ভিত্তিতে দাম নির্ধারণের দাবি ক্যাবের
আগামীতে জেট ফুয়েল ও ফার্নেস তেলের দাম নির্ধারণ করবে বিইআরসি
বিদ্যুৎ-জ্বালানির খরচ বাড়িয়েছে অপ্রয়োজনীয় প্রকল্প: জ্বালানি উপদেষ্টা
বিদ্যুৎ-জ্বালানি বিশেষ আইন পর্যালোচনায় জাতীয় কমিটি