• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আকস্মিক বন্যা

যোগাযোগের জন্য প্রস্তুত ১০ স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৮:২৩
বন্যা
সংগৃহীত ছবি

আকস্মিক বন্যার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি জেলা। ইতোমধ্যে ১১টি জেলায় বন্যার পানিতে তলিয়ে অচল হয়ে পড়েছে ২১ দশমিক ৬ শতাংশ টাওয়ার। ভারত থেকে নেমে আসা পানির ঢল ও টানা বর্ষণ অব্যাহত থাকলে এবং বন্যার পানি নামতে সময় নিলে টেলিযোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে বন্যাকবলিত এলাকার মানুষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করতে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ১০টি ভি-স্যাট প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যে ৫টি ভি-স্যাট ফেনীর জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সংশ্লিষ্টরা জানান, বন্যাদুর্গত এলাকার জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করতে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির সহায়তায় ১০টি ভি-স্যাট প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ৫টি ভি-স্যাট ফেনীর জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে।

এদিকে পাহাড়ি ঢল আর বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত ফেনী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও খাগড়াছড়ি এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করার নির্দেশনা দিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আশরোফা ইমদাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এ বিষয়ে উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেন, বন্যাদুর্গত এলাকার ১৩ শতাংশ সাইট ডাউন আছে। কয়েকটি উপজেলায় অপটিক্যাল ফাইবার ড্যামেজ হওয়ার কারণে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়েছে। বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়েছে বেশ কয়েকটি এলাকা।

তিনি বলেন, নেটওয়ার্ক একবারে বিচ্ছিন্ন হলে ১০টি ভি-স্যাট প্রস্তুত আছে। সংশ্লিষ্ট এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করতে নির্দেশনা দেওয়া আছে।

অপরদিকে মোবাইল টাওয়ার সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সকল মোবাইল অপারেটর এবং টাওয়ার শেয়ারিং কোম্পানিদেরও বিটিআরসি থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়াও অপারেটরদের সঙ্গে বিটিআরসি থেকে ভার্চুয়ালি সার্বক্ষণিক যোগাযোগ স্থাপনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

দুর্যোগপূর্ণ অবস্থায় টেলিকম অপারেটরদের সাইট সচল রাখাতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা এবং বিদ্যুৎ সঞ্চালনের বিষয়টিও সমন্বয় করা হচ্ছে। একই সঙ্গে টেলিকম অপারেটরদের নিজস্ব নেটওয়ার্ক ব্যবস্থা অটুট রেখে পর্যাপ্ত পাওয়ার ব্যাকআপের (ব্যাটারি ব্যাকআপ, ডিজেল জেনারেটর, পোর্টেবল জেনারেটর ইত্যাদি) ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচিত সরকার পেতে সারজিসের দুই পরামর্শ 
বেঁধে দেওয়া দামে মিলছে না ডিম-মুরগি
অন্তর্বর্তী সরকারের সঙ্গে চলমান অংশীদারিত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র
অনির্দিষ্টকালের জন্য অন্তর্বর্তী সরকারকে মেনে নেবে না জনগণ: ফখরুল