• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ২ লাখ ৩০ হাজার হেক্টর জমির ফসল

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ২১:১৫
আকস্মিক বন্যায় তলিয়ে গেছে ২ লাখ ৩০ হাজার হেক্টরের ফসল
ছবি : সংগৃহীত

টানা ভারী বর্ষণ ও ভারত থেকে আসা উজানের ঢলে ফেনী, নোয়াখালীসহ দেশের ১২ জেলায় আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত ১৬ আগস্ট থেকেই দুর্গত এলাকার নদীগুলোতে পানি প্রবাহ বাড়তে থাকলেও বুধবার (২১ আগস্ট) ত্রিপুরার গোমতী নদীর উজানে ডুম্বুর বাঁধের গেট খুলে যাওয়ায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। সৃষ্ট বন্যায় এরই মধ্যে অন্তত ২ লাখ ৩০ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে প্রাথমিকভাবে এ প্রতিবেদন দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ১৬ থেকে ২২ আগস্ট পর্যন্ত সময়ের বন্যার তথ্য দিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, ১২ জেলায় এক লাখ ৩৮ হাজার ৬১৯ হেক্টরের আমন ধান, ৫৭০ হেক্টরের বোনা আমন ও ১২ হাজার ৯১০ হেক্টরের আমন বীজতলা প্লাবিত হয়েছে। এ ছাড়া ৬৮ হাজার ২০৯ হেক্টরের আউশ, ৯ হাজার ৫১৯ হেক্টরের শাকসবজি, ৩৮ হেক্টরের আখ এবং ১৯১ হেক্টরের পান প্লাবিত হয়েছে।

জেলাভিত্তিক তথ্যে বলা হয়েছে, অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আক্রান্ত ফসলি জমির পরিমাণ মুন্সিগঞ্জে ২৩০ দশমিক ৭ হেক্টর, সিলেটে ৩ হাজার ৩৮৯ হেক্টর, মৌলভীবাজারে ৪৩ হাজার ২৭১ হেক্টর, হবিগঞ্জে ৬ হাজার ৮৯৪ হেক্টর।

এ ছাড়া চট্টগ্রামে ১২ হাজার ৮৯ হেক্টর, কক্সবাজারে ৪ হাজার ২৮৯ হেক্টর, নোয়াখালীতে ৩৬ হাজার ৭৪৫ হেক্টর, ফেনীতে ৩১ হাজার ৫৪৫ হেক্টর, লক্ষ্মীপুরে ৯ হাজার ৪৭৮ হেক্টর, কুমিল্লায় ৬৫ হাজার ১৩৫ হেক্টর, ব্রাহ্মণবাড়িয়ায় ৬ হাজার ৪১৪ হেক্টর এবং চাঁদপুরে ১০ হাজার ৯২২ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে এখন পর্যন্ত।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে শেরপুর-ময়মনসিংহে তলিয়ে গেছে ১৬৩ গ্রাম
বন্যার পানিতে মায়ের মরদেহের সঙ্গে ভেসে এলো শিশু
বন্যাদুর্গতদের ম্যানেজমেন্ট এলায়েন্স ও ম্যানেজমেন্ট এফবিএস ক্লাবের সহায়তা
বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে ছাত্রশিবিরের আহ্বান