• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

অবশেষে ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু মঙ্গলবার

আরটিভি নিউজ

  ২৬ আগস্ট ২০২৪, ২০:৪৮
সংগৃহীত
ছবি: সংগৃহীত

মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে চট্টগ্রামের সাথে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হচ্ছে।

সোমবার (২৬ আগস্ট) রাতে চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তনগর তুর্ণা নিশীতা ও ঢাকা মেইল ছেড়ে যাওয়ার কথা রয়েছে। আর মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে পুরোদমে সকল ট্রেন চলাচল করবে বলে রেলওয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

পূর্বাঞ্চলীয় রেলওয়ের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, ‘আগামীকাল মঙ্গলবার থেকে ট্রেন চলাচল পুরোদমে শুরু হবে। তবে এ ক্ষেত্রে চট্টগ্রামে অনেক ট্রেন নেই, সেগুলো চট্টগ্রাম থেকে ছেড়ে যাবে না।’

চট্টগ্রামে নেই বলতে কি বোঝাতে চেয়েছেন জানতে চাইলে সাইফুল ইসলাম বলেন, ‘সুবর্ন ট্রেন চট্টগ্রামে নেই, এটি ঢাকায় রয়েছে তাই ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসবে। একইভাবে পর্যটন এক্সপ্রেস ট্রেনটিও চট্টগ্রামে নেই।’

তাহলে শিডিউল অনুযায়ী স্বাভাবিক হতে কী পরিমাণ সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, আরও দুই দিন লাগতে পারে।

তবে বন্যায় কী পরিমাণ রেল লাইন ক্ষতিগ্রস্ত তা জানতে চাইলে রেলওয়ে কর্মকর্তারা জানান, চট্টগ্রামের ফাজিলপুর থেকে কুমিল্লার হাসানপুর পর্যন্ত ২৭ কিলোমিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। দুটি রেললাইন ক্ষতিগ্রস্ত হলেও ঢাকা থেকে চট্টগ্রামমুখী রেল লাইনটি সংস্কার করা হয়েছে। এই লাইনে এখন ট্রেন চলাচল করবে। চট্টগ্রাম থেকে ঢাকামুখী রেললাইনটি মেরামত করতে আরো সপ্তাহখানেক সময় লাগবে।

উল্লেখ্য, ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চট্টগ্রামের মিরসরাই, ফেনী ও কুমিল্লা এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিগত চারদিন ধরে বন্ধ ছিল চট্টগ্রামের সাথে রেল যোগাযোগ। রেল লাইনের উপর পানি উঠে যাওয়া এবং ফেনী স্টেশন ডুবে যাওয়ায় ট্রেন পরিচালনা হুমকির মুখে পড়েছিল। এখন বৃষ্টি কমে যাওয়ায় বন্যার পানি নেমে যাওয়ার পর রেললাইন সংস্কার করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে নির্দেশ প্রধান উপদেষ্টার
আদালতে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী
১৫ দিনে ডেঙ্গুতে প্রাণ গেল ৬ জনের 
সবচেয়ে বড় নিলাম বুধবার