• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে সুপ্রিম কোর্টে রিভিউ

আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২৪, ২৩:৩৮
সুপ্রিম কোর্ট
সংগৃহীত

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনতে সুপ্রিম কোর্টে রিভিউ (পুনর্বিবেচনার) আবেদন করেছেন পাঁচ ব্যক্তি। ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় হওয়ার মধ্যে দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হয়ে যায়।

সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করা হয়েছে। সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার প্রবর্তন করা হয়েছিল।

মঙ্গলবার (২৭ আগস্ট) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামের চেম্বার আদালতের অনুমতি নিয়ে এই আবেদন করা হয়েছে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারসহ যে পাঁচ ব্যক্তি এই রিভিউ আবেদন করেছেন তারা হলেন- তোফায়েল আহমেদ, এম হাফিজ উদ্দিন খান, জোবাইরুল হক ভূঁইয়া ও জাহরা রহমান। তাদের পক্ষে অ্যাডভোকেট শরীফ ভূঁইয়া ও ব্যারিস্টার তানিম হোসেন শাওন রিভিউ আবেদন করেন।

১৯৯৬ সালে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অন্তর্ভুক্ত করে ত্রয়োদশ সংশোধনী জাতীয় সংসদে পাশ হয়। ২০১১ সালের ১০ মে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে রায় দেন প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ।

আইনজীবী শরীফ ভূঁইয়া বলেন, আমরা আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন জমা দিয়েছি। আদালতের বার্ষিক অবকাশ শেষ হলে আমরা এটি পূর্ণাঙ্গ বেঞ্চে নিয়ে যাব। রিভিউ আবেদনে বলা হয়েছে, জনগণের রাজনৈতিক ঐকমত্যের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালু করা হয়। তাই এটি সংবিধানের একটি মৌলিক কাঠামোতে পরিণত হয়েছে, যা বাতিল করা যাবে না।

আগামী ৬ সেপ্টেম্বর বার্ষিক অবকাশে যাবে। অবকাশ শেষে ২০ অক্টোবর আদালতের কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তত্ত্বাবধায়ক বাতিলের রায় রিভিউর সিদ্ধান্ত
প্যান্টের চেইন খুলে শিক্ষার্থীদের সঙ্গে অশোভন আচরণ হাসপাতাল তত্ত্বাবধায়কের
বেনজীরের ক্রোককৃত সম্পত্তির তত্ত্বাবধায়ক নিয়োগের নির্দেশ
বিএনপির ঘরের রাজনীতিও ঝিমিয়ে পড়েছে: কাদের