• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

জ্বালানিসহ সকল ঋণ চুক্তি পর্যালোচনা করা হবে: ড. দেবপ্রিয়

আরটিভি নিউজ

  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩০
ড. দেবপ্রিয়
সংগৃহীত

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নিয়ে শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, জ্বালানি চুক্তিসহ যেসকল ঋণ চুক্তি হয়েছে সেগুলো পর্যালোচনা করা হবে। একই সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য, ব্যাংকিং সেক্টর, মেগা প্রকল্প ও বিভিন্ন আর্থিক খাত খতিয়ে দেখা হবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পরিকল্পনা কমিশনে শ্বেতপত্র কমিটির দ্বিতীয় বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ড. দেবপ্রিয় ভট্টাচার্য শ্বেতপত্র কমিটির বাইরেও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো।

তিনি বলেন, ১২ সদস্যের শ্বেতপত্র কমিটি যাদেরকে নিয়ে গঠিত হয়েছে, তাদের মধ্যে দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে। প্রয়োজন হলে এই শ্বেতপত্র নিয়ে সমাজের বিভিন্ন অংশের সাথে আলোচনা করা হবে। আগামী বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিভিন্ন দেশে অবস্থানরত বিশিষ্টজনদের কথা বলবে শ্বেতপত্র কমিটি।

শ্বেতপত্র প্রণয়ন কমিটির বাকি সদস্যরা হলেন—ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক এ কে এনামুল হক, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ইমরান মতিন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. কাজী ইকবাল ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ম তামিম।

এছাড়া রয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সেলিম রায়হান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শারমিন্দ নীলোর্মি, রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা তাসনিম সিদ্দিকী ও বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন শেষে সুখবর দিলেন জ্বালানি উপদেষ্টা 
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম তিন বছরে সর্বনিম্ন
বিদ্যুৎ ও জ্বালানি খাতকে পুনর্গঠন এবং সংস্কার করা হবে: উপদেষ্টা
যে তিন কারণে দেশে বিদ্যুৎ সংকট