• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বিচারক নিয়োগে সরকারের দ্রুত পদক্ষেপ চান মাহবুব উদ্দিন খোকন

আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৯
মাহবুব উদ্দিন খোকন
সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দ্রুত গতিতে বিচার বিভাগের সংস্কার দরকার। গত ১৬ বছরে বিচার বিভাগ আওয়ামী লীগ সরকারের নিয়ন্ত্রণে ছিল। অনেক বিচারক রাজনৈতিকভাবে বিচার করেছেন। আইনজীবী সিন্ডিকেটকে প্রশ্রয় দিয়েছেন। এদের অপসারণ দ্রুত করতে হবে।

বুধবার (৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এক সংবাদ সম্মেলনে এ সমস্যার কথা তুলে ধরেন তিনি।

বার সভাপতি বলেন, গত সরকারের আমলে অনেক ভালো বিচারক নিয়োগ পেয়েছেন। তাদের নিয়ে কোনো আপত্তি নেই। সেই সময় ৬০ থেকে ৬২ জন বিচারককে গুরুত্বপূর্ণ বেঞ্চ দেওয়া হয়নি। এদের পর্যবেক্ষণ করা হচ্ছে। এত পর্যবেক্ষণ করার কিছু নেই। দ্রুত পদক্ষেপ নেওয়া হোক।

মেধাবী, সৎ ও যোগ্যদের বিচারক নিয়োগের দাবি জানিয়ে ব্যারিস্টার মাহবুব উদ্দিন বলেন, নতুন বিচারক নিয়োগ নিয়ে অন্তর্বর্তী সরকার এখনও পদক্ষেপ নেয়নি। বিচারক নিয়োগের কোনো নীতিমালা করা হয়নি। এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে ক্যানসার রোগী বানিয়ে জোর করে বিদেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল জানিয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, ব্যাংককে জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর করে নেওয়া হয় সিনহা থেকে। এজন্য বিচার বিভাগে আতঙ্ক সৃষ্টি করছিল, যাতে কেউ সরকারের অনিয়মের বিরুদ্ধে কোনো আদেশ বা রায় না দেন।

গত ১৬ বছরে দুদক আইন অনুযায়ী দায়িত্ব পালন করেনি দাবি করে তিনি বলেন, গত ১৬ বছরে দুদক কিছু দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এখন অনেক দুর্নীতিবাজদের দুর্নীতির কথা মিডিয়ায় আসছে। এটা ছিল রাজনৈতিক প্রতিষ্ঠান। দুদকের কৌঁসুলিরা এর সহযোগী। খুরশীদ আলম খান এখনও দুদকে রয়ে গেছেন। উনি খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিরোধিতা করেছেন। ওই আইনজীবীর পদত্যাগ দাবি করেন তিনি।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপাচার্যসহ সাবেক দুই এমপির বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু
আছাদুজ্জামান ও তার পরিবারের সম্পদের খোঁজে ৩০ প্রতিষ্ঠানে চিঠি
বেসিক ব্যাংকের বাচ্চু ও তার স্ত্রী-সন্তানদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
আইভী ও সাবেক দুই এমপির দুর্নীতি অনুসন্ধানে দুদক