• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

সীমান্ত হত্যার জবাব দিলেন না ভারতীয় হাইকমিশনার

আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৫
সীমান্ত
সংগৃহীত

একের পর এক বাংলাদেশি সীমান্ত হত্যার শিকার হচ্ছেন। এ নিয়ে বর্তমান সরকার ভারতকে একের পর এক কড়া বার্তা দিয়ে যাচ্ছে। এরই মধ্যে বাংলাদেশসহ আশপাশের কয়েকটি রাষ্ট্রের ওপর নজর রাখতে বলেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তবে এর জবাবও বাংলাদেশ দিচ্ছে। কিন্তু সীমান্ত হত্যার বিষয়ে একের পর এক বার্তা দিয়েই যাচ্ছে বাংলাদেশ। তবে এ বিষয়ে কোনো কথাই ভারত বলছে না। এ নিয়ে এক প্রশ্নের সম্মুখীন হন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। কিন্তু তিনি সব কথা বললেও এ বিষয়ে কোনো জবাব দেননি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পররাষ্ট্র স‌চিবের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ শেষে সাংবা‌দিকদের সামনে আসেন প্রণয় ভার্মা। তিনি বৈঠকে বাংলাদেশে ভারতের বিভিন্ন প্রকল্প চলমান থাকার কথা বলেছেন। এবং অনেক আশ্বাস দিয়েছেন সাংবাদিকদের সামনে।

এমন একটি সময়ে তাকে প্রশ্ন করা হয়, সীমান্ত হত্যা নিয়ে। তিনি সাংবা‌দিক‌দের প্রশ্নের কোনো জবাব দেন‌নি। সাংবা‌দিকদের প্রশ্ন এ‌ড়িয়ে গিয়ে তিনি বলেন, আমরা বড় প্রজেক্ট নিয়ে আলোচনা করেছি। শিল্প-বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি খাতসহ বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য এগিয়ে নিতে কাজ করবে ভারত। এ ছাড়া ভারতের সহযোগিতায় বাংলাদেশে চলমান প্রকল্পের কাজ চালু থাকবে। আশুগঞ্জ ও আখাউড়া প্রকল্পসহ কোনো প্রকল্প স্থগিত হয়নি।

আগের মতোই ভারত এই সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেবে জানিয়ে তিনি বলেন, ভারত থেকে যে ঋণ পাওয়ার কথা সেটিও চলমান থাকবে।

এদিকে সীমান্ত হত্যার ঘটনায় প্রতিবাদের ভাষা অনেক শক্ত করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

তিনি বলেন, এটা খুব সংবেদনশীল ইস্যু। সেটা আমরা প্রতি মুহূর্তে বলছি, আমরা আশা করব যে, ভারত আমলে নেবে। আমরা বলেছি, যারা এটা করেছে, তাদের বিচারের সম্মুখীন করা হোক। এটা আমরা আমাদের নোটে উল্লেখ করেছি। আমরা স্পষ্টভাবে বলেছি, এটার নিন্দা জানাই।

তিনি আরও বলেন, সোমবার (বালিয়াডাঙ্গী সীমান্তে নিহত) যেটা হলো, সেটা নিয়েও আমরা একই রকম প্রতিবাদ জানাবো। যেখানে আমাদের সুযোগ হবে, আমরা বলব। এটা বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে একটা নেতিবাচক ভূমিকা রাখছে। দুই দেশের স্বার্থেই এটা থেকে বেরিয়ে আসা উচিত। এটা ভারতের পক্ষে উপকার করছে বলে আমি কাউকে বলতে শুনিনি।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৬ শিক্ষার্থী গ্রেপ্তার
হত্যা মামলায় সাবেক এমপি মমিন মন্ডলের পিএস গ্রেপ্তার
সালমান শাহর আত্মহত্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন স্ত্রী সামিরা
পিটিয়ে হত্যার ঘটনায় ন্যায়বিচার নিশ্চিতে ঢাবি প্রশাসন বদ্ধপরিকর