• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

মাজারে হামলাকারীদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: ফরহাদ মজহার

আরটিভি নিউজ

  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩০
মাজারে হামলাকারীদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: ফরহাদ মজহার
ছবি: সংগৃহীত

মাজারে হামলাকারীদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন কবি ও দার্শনিক ফরহাদ মজহার।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘সারাদেশে মাজারে হামলার প্রতিবাদে’ এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

ফরহাদ মজহার বলেন, ইসলামে কখনও কাউকে আইন নিজের হাতে তুলে নেওয়ার অধিকার দেওয়া হয়নি। যারা মাজার ভাঙছেন, তাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই, এটা আমাদের কাছে পরিষ্কার।

মাজারে হামলাকারীদের উদ্দেশে তিনি আরও বলেন, এ দেশকে বাপের সম্পত্তি মনে করা এক মহিলাকে (শেখ হাসিনা) আমরা তাড়িয়ে দিয়েছি। আর কেউ যদি ইসলামকে তাদের বাপের সম্পত্তি মনে করে, তাদের হুঁশিয়ার করে দিচ্ছি, ইসলাম তাদের বাপের সম্পত্তি না। ইসলাম প্রত্যেক জনগণের, সবার।

ফরহাদ মজহার বলেন, যারা দিল্লির দালাল হয়ে মাজার ভাঙতেছেন, এসবের উত্তর আপনাদের দেওয়া হবে। এ সরকারকে আমরা সমর্থন করি, আমরা চাই না এ সরকার দুর্বল হোক। বারবার বলা সত্ত্বেও সরকার আমাদের কথা শুনছে না।

কবর বাঁধাই ও উঁচু করার বিরুদ্ধে ফতোয়া দেওয়া আলেমদের উদ্দেশে তিনি বলেন, আপনারা কবর সমান করে দেওয়ার কথা বলেন। শুধু কি পীর বুজুর্গদের কবর উঁচু? টুঙ্গিপাড়া যান, সেখানে শেখ মুজিবুর রহমানের মাজার ভাঙেন, জিয়াউর রহমানের মাজার ভাঙেন। কিন্তু আপনারা পারবেন না। আপনাদের সে ক্ষমতা নেই।

এ সময় ভাঙা মাজার পুনঃস্থাপন করতে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অনুরোধ জানান ফরহাদ মজহার।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাম বদলে যাচ্ছে সেন্সর বোর্ডের
মাজারে দান করা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
সাবেক রেলমন্ত্রী সুজন ৩ দিনের রিমান্ডে
সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলামের ৫ দিনের রিমান্ড আবেদন