• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে বাংলাদেশের স্মরণীয় অর্জন

আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩১
আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে বাংলাদেশের স্মরণীয় অর্জন
ছবি: সংগৃহীত

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অলিম্পিয়াডে স্মরণীয় এক সাফল্য অর্জন করেছে বাংলাদেশ। ২৫টি দেশের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে প্রথমবারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক অর্জন করেছে দেশের ছেলেরা।

সৌদি আরবের স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে এ অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় বাংলাদেশের রৌপ্যপদক বিজয়ীরা হলেন- সেন্ট যোসেফ কলেজের শিক্ষার্থী আরেফিন আনোয়ার ও নটর ডেম কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দীন ইনান। আর ব্রোঞ্জপদক পেয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী আবরার শহীদ ও একাডেমিয়ার শিক্ষার্থী রাফিদ আহমেদ।

গত ৯ ও ১১ সেপ্টেম্বর আন্তর্জাতিক এই এআই অলিম্পিয়াডের সায়েন্টিফিক ও ব্যবহারিক পর্ব অনুষ্ঠিত হয়। দুই পর্বের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

রিয়াদ থেকে বাংলাদেশ দলের দলনেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন বলেন, এবারের প্রতিযোগিতায় গিয়ে বুঝতে পারি, অলিম্পিয়াডের জগতে বাংলাদেশকে অন্য দেশগুলো সমীহের চোখে দেখতে শুরু করেছে। বিভিন্ন অলিম্পিয়াডে আমাদের শিক্ষার্থীরা পদক অর্জন করে নিজেদের মেধার প্রমাণ দিচ্ছে, দেশের মুখ উজ্জ্বল করছে। বিভিন্ন দেশের প্রতিনিধিরা কৌতূহলী হয়ে আমাদের দলের কাছে এসে জানতে চাইছেন, বাংলাদেশ কী পদ্ধতিতে এমন সফলতা অর্জন করেছে?

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ক্যাম্পের আয়োজন করতে হবে। তাহলে অদূর ভবিষ্যতে শিক্ষার্থীরা আরও ভালো করতে পারবে।

রৌপ্যপদক বিজয়ী মিসবাহ উদ্দিন ইনান বলেন, আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে প্রথম রৌপ্যপদক পেয়ে অত্যন্ত গর্ববোধ করছি। দেশের জন্য এমন একটি অর্জন অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার।

আরেক রৌপ্যপদকজয়ী আরেফিন আনোয়ার বলেন, প্রথমবার অনুষ্ঠিত এআই অলিম্পিয়াডের বিজয়মঞ্চে বাংলাদেশের নাম শোনা ছিল এক অপূর্ব গৌরবের মুহূর্ত।

চলতি বছরের মে মাসে অনলাইন ও অফলাইনে বাংলাদেশ এআই অলিম্পিয়াডের প্রাক-বাছাই এবং মূলপর্ব অনুষ্ঠিত হয়। পরে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত জাতীয় ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের চার সদস্যকে নির্বাচিত করা হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) আয়োজনে প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অলিম্পিয়াডের স্পনসর ছিল রিভ চ্যাট, ব্রেন স্টেশন ২৩, ই-জেনারেশন, ইন্টেলিজেন্ট মেশিনস।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দলমত নির্বিশেষে সকলে ‘মানুষ’–এর মর্যাদা পাক: কনকচাঁপা
বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করলেন প্রবাসীরা
মাঝ আকাশে থাকা ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু
মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি, আসন ৬৬০