• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

আসিয়ানভুক্ত হওয়ার প্রস্তাবে বাংলাদেশকে মালয়েশিয়ার সমর্থন 

আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০২:০২
আসিয়ানভুক্ত হওয়ার প্রস্তাবে বাংলাদেশকে মালয়েশিয়ার সমর্থন 
ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক জোট ‘আসিয়ান’-এ অন্তর্ভুক্ত হওয়ার জন্য বাংলাদেশের প্রস্তাবে সমর্থন জানিয়েছে মালয়েশিয়া।

রোববার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘বাংলাদেশ-মালয়েশিয়া সম্পর্ক : সমৃদ্ধির দিকে যাত্রা’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানান মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম।

হাইকমিশনার বলেন, আসিয়ানের অধীনে ১০টি সদস্য দেশ সমমর্যাদা ধারণ করে এবং কেউ একতরফাভাবে সদস্যপদের প্রস্তাব প্রত্যাখ্যান করতে পারে না। একজন ঘনিষ্ঠ বন্ধু হিসেবে আমি বলতে পারি, একদিন বাংলাদেশের জন্য এ দরজা খুলবে।

আসিয়ান সদস্যপদ প্রস্তাবের বিষয়ে বাংলাদেশের প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনার কথা উল্লেখ করে হাশিম বাংলাদেশের সদস্যপদ লাভের আবেদনে মালয়েশিয়ার সমর্থনের ওপর জোর দেন।

বাণিজ্য, বিনিয়োগ, শ্রম অভিবাসন, প্রযুক্তিগত ও শিল্প সহযোগিতা, মানবসম্পদ উন্নয়ন, কূটনীতি ও সাংস্কৃতিক বিনিময়ের মতো ক্ষেত্রগুলোতে বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণের গুরুত্বও তুলে ধরেন হাইকমিশনার হাজনাহ মো. হাশিম।

রোববারের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গাউসুল আজম সরকার। স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিস।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ সেপ্টেম্বর)
বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি জার্মানির
নাম বদলে যাচ্ছে সেন্সর বোর্ডের
নিতপুর সীমান্তে বিএসএফের হাতে দুই বাংলাদেশি আটক