• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

‘কারাবন্দি আওয়ামী লীগের ৯ জন ডিভিশন পেয়েছেন’

আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৬
কারাবন্দী
সংগৃহীত

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহার হোসেন বলেছেন, কারাবন্দি আওয়ামী লীগের ৩৭ জন মন্ত্রী-এমপির মধ্যে ৯ জন ডিভিশন পেয়েছেন। বাকিরা আবেদন ও আদালতের আদেশের ভিত্তিতে ডিভিশন পাবেন। কারা বিভাগ যেনো বাহিরের প্রভাবমুক্ত থাকে সে বিষয়ে কাজ করা হচ্ছে। একই সঙ্গে বন্দিদের সাথে মানবিক আচরণ নিশ্চিতে পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে কারা অধিদপ্তরের বকশিবাজার কনফারেন্স রুমে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

কারাগারের অনিয়ম-দুর্নীতি নির্মূলে পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে দাবি করে কারা মহাপরিদর্শক বলেন, কারাগারে মাদক নির্মূলে পদক্ষেপ নেওয়া হচ্ছে। মাদকাসক্ত কেউ কারা রক্ষীর দায়িত্বে থাকতে পারবে না। এটাই এখন বড় চ্যালেঞ্জ। কারাগারকে নিরাপদ সংশোধনাগার করতে কর্তৃপক্ষ আন্তরিকভাবে কাজ করছে।

তিনি বলেন, ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন কারাগারে বন্দিদের বিশৃঙ্খলারোধে আমাদের ২৮২ জন কারা রক্ষী আহত হয়েছেন। তাদের বেশ কয়েকজন এখনো চিকিৎসাধীন। এসব হামলায় কারা জড়িত ছিল তা জানার চেষ্টা করছি।

কারা মহাপরিদর্শকের দাবি, আগস্টের শুরুতে পালিয়ে যাওয়া ৯৮ জন জঙ্গির মধ্যে মৃত্যু দণ্ড প্রাপ্ত ৯ জন জঙ্গি ছিলেন। পালিয়ে যাওয়া ৭০ জন জঙ্গি এখনও পলাতক রয়েছে। তাদের ধরতে গোয়েন্দা সংস্থার সহায়তা নেয়া হচ্ছে।

তিনি বলেন, আগস্টের পাঁচ তারিখের পরপর ৪৩ জন শীর্ষ সন্ত্রাসী, আলোচিত বন্দি, জঙ্গি জামিন পেয়েছেন।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কক্সবাজার জেলা আওয়ামী লীগ নেতা রাশেদ গ্রেপ্তার
ভারতে পালানোর সময় মাদারীপুর জেলা আ.লীগের সভাপতি আটক
মোহাম্মদপুরে শিক্ষার্থীদের ওপর গুলি, পরিচয় মিলেছে সন্ত্রাসীদের
ভোমরা ইমিগ্রেশনে আওয়ামী লীগ নেতা আটক