• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

পলিথিন শপিং ব্যাগ বন্ধে দেশব্যাপী অভিযান ১ নভেম্বর থেকে 

আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২১:৪২
পলিথিন শপিং ব্যাগ বন্ধে দেশব্যাপী অভিযান ১ নভেম্বর থেকে 
ছবি: সংগৃহীত

নিষিদ্ধ পলিথিন ও পলিপ্রোপাইলিন শপিং ব্যাগ উৎপাদন, মজুত, পরিবহন, বিপণন ও ব্যবহার বন্ধের কার্যক্রম কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্যে চলতি বছরের ১ নভেম্বর থেকে অভিযান পরিচালনা করা হবে দেশজুড়ে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় পরিবেশের ওপর প্লাস্টিকের বিরূপ প্রভাব মোকাবিলায় প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণকল্পে দোকান মালিক সমিতি এবং প্লাস্টিক পণ্য ব্যবসায়ীদের সাথে আয়োজিত পরামর্শক সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

উপদেষ্টা বলেন, এর আগে ১ অক্টোবর থেকে শুধু সুপার শপে পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে যে অভিযান পরিচালনার সিদ্ধান্ত ছিল, তা যথানিয়মে বাস্তবায়ন করা হবে।

রিজওয়ানা হাসান বলেন, কাঁচাবাজারসহ দেশের সব বাজার কর্তৃপক্ষ ১ অক্টোবর থেকে নিজ উদ্যোগে অবৈধ পলিথিন শপিং ব্যাগ বর্জন করবে এবং পরিবেশ অধিদপ্তর সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করবে। ১ নভেম্বর থেকে দেশব্যাপী আইন প্রয়োগ শুরু করা হবে।

এ সময় তিনি পরিবেশের সুরক্ষা ও টেকসই উন্নয়নের জন্য প্লাস্টিক ব্যবহারের বিকল্প খুঁজে বের করার ওপর জোর দেন। উপদেষ্টা জানান, আগামী ২৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরে প্লাস্টিকের বিকল্প মেলার আয়োজন করা হয়েছে।

তিনি আরও বলেন, প্লাস্টিক দূষণ কেবল পরিবেশের জন্য নয়, জনস্বাস্থ্যের জন্যও হুমকি। তাই সরকারের পাশাপাশি ব্যবসায়ীদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সভায় উপস্থিত ব্যবসায়ী ও দোকান মালিকরা সরকারের সিদ্ধান্তের প্রতি একমত পোষণ করেন এবং প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যৌথ অভিযানে এখন পর্যন্ত ১৮৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৮৪
বন্ধ হবে অবৈধ ভাটা, নতুন ছাড়পত্র আর নয়: রিজওয়ানা হাসান
হাতিয়ায় জেলেদের মানববন্ধন
‘জনগণের সরকার প্রতিষ্ঠা না করা পর্যন্ত আন্দোলন বন্ধ করা যাবে না’