• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ১০ সদস্যের তদন্ত সংস্থা গঠন

আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২১:৫৭
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ১০ সদস্যের তদন্ত সংস্থা গঠন
ফাইল ছবি

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তকার্য সম্পাদনের জন্য ১০ সদস্যের একটি তদন্ত সংস্থা গঠন করা হয়েছে। সংস্থার প্রধান করা হয়েছে সাবেক অ্যাডিশনাল ডিআইজি মাজহারুল হককে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মুহম্মদ শহিদুল্যাহ চৌধুরী, এন্টি টেরোরিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর, পিবিআই হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মোহা. মনিরুল ইসলাম, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত পুলিশ সুপার মো. জানে আলম খান, ঢাকা ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের সহকারী পুলিশ সুপার সৈয়দ আব্দুর রউফ, সিআইডির পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. ইউনুছ, রাজশাহীর চারঘাট মডেল থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মাসুদ পারভেজ, রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মুহাম্মদ আলমগীর সরকার, সিআইডি ঢাকা মেট্রো (উত্তর) শাখার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মশিউর রহমান।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তদন্ত সংস্থার কো-অর্ডিনেটর পদে অবসরপ্রাপ্ত অ্যাডিশনাল ডিআইজি মো. মাজহারুল হক এবং কো-কোঅর্ডিনেটর পদে অবসরপ্রাপ্ত পুলিশ সুপার মুহম্মদ শহিদুল্যাহ চৌধুরীকে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য নিয়োগ প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, তদন্ত সংস্থার কর্মকর্তারা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্টের অধীনে পরিচালিত বিচার অনুষ্ঠানের লক্ষ্যে তদন্তকার্য সম্পাদন ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনকে সহায়তা প্রদান করবেন। তদন্ত সংস্থার অন্তর্ভুক্ত যেসব সদস্য বর্তমানে প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত আছেন, তারা প্রেষণে নিয়োজিত আছেন মর্মে গণ্য হবেন।

এ ছাড়া তদন্ত সংস্থা পুনর্গঠন এবং জনবল নিয়োগ, অন্তর্ভুক্তকরণ ও চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে ইতোপূর্বে জারিকৃত প্রজ্ঞাপনসমূহ বাতিল বলে গণ্য হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলে উল্লেখ রয়েছে প্রজ্ঞাপনে।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অপরাধ ট্রাইব্যুনালে হাসিনার বিরুদ্ধে গণহত্যার ২৮ অভিযোগ 
মেট্রোরেল বন্ধে তদন্ত কমিটি গঠন
রাবি শিক্ষক ড. সুজন সেনের বিরুদ্ধে অভিযোগে তদন্ত কমিটি 
যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গে ইউনেস্কোসহ জাতিসংঘের ৫ সংস্থার প্রতিনিধির বৈঠক